টয়লেট ব্যবহারে মিলবে অর্থ!

|

ব্যতিক্রমী এক টয়লেট উদ্ভাবন করেছেন দক্ষিণ কোরিয়ার জো জে ইয়ন। ছবি: সংগৃহীত

টয়লেট ব্যবহার করলে মিলবে অর্থ। এমন ব্যতিক্রমী এক টয়লেট উদ্ভাবন করেছেন দক্ষিণ কোরিয়ার উলসান ন্যাশনাল ইনস্টিটিউটের অধ্যাপক জো জে ইয়ন। টয়লেটের সাথে সংযুক্ত রয়েছে বায়োগ্যাস প্ল্যান্ট যেখানে মানববর্জ্য থেকে গ্যাস তৈরির পর তা পরিণত করা হয় বিদ্যুতে। কী পরিমাণ গ্যাস তৈরি হবে তার ওপর নির্ভর করে মিলবে পয়েন্ট। এই পয়েন্ট দোকানে দেখালেই মিলবে খাবার-পানীয়।

উলসান ন্যাশনাল ইনস্টিটিউটের অধ্যাপক জো জে ইয়ন বলেন, প্রতিটি টয়লেটে বিশেষ ট্যাংক রয়েছে। মানুষের বর্জ্য সরাসরি সেখানে গিয়ে জমা হয়। এরপর সেখান থেকে মিথেন গ্যাস আলাদা হয়ে পাশের আরেকটি ট্যাংকে জমা হয়। সেখান থেকে সরাসরি চলে যায় পাশের আরেকটি ইউনিটে। যেখানে এই গ্যাস থেকে বিদ্যুৎ উৎপাদন করা হয়।

অধ্যাপক জো জে ইয়ন আরও বলেন, আমি সব সময়ই চেয়েছি ভিন্ন কিছু করতে। তাই মনে হলো এমন কিছু করি যেটা একই সাথে পরিবেশবান্ধব আবার অর্থও উপার্জন করা যাবে। সে ভাবনা থেকেই এই ভিন্নধর্মী টয়লেট তৈরী করেছি।

প্রতিবার এই টয়লেট ব্যবহারে মিলবে পয়েন্ট। একদিনে যে পয়েন্ট হবে তা এক কাপ কফি কিংবা এক বাটি নুডুলসের জন্য যথেষ্ট। যেকোনো দোকানে এই পয়েন্ট দেখালেই অর্থ ছাড়াই মিলবে খাবার ও পানীয়।

সারা বিশ্বে পরিবেশ বান্ধব এই টয়লেট ছড়িয়ে দেয়াই উদ্যোক্তাদের লক্ষ্য।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply