‘কেরালার জাকির নায়েক’ বিমানবন্দরে আটক

|

‘কেরালার জাকির নায়েক’ নামে পরিচিত এম এম আকবরকে রোববার হায়দ্রাবাদ বিমানবন্দর থেকে আটক করা হয়েছে। অস্ট্রেলিয়া থেকে ভারতের তেলেঙ্গানা রাজ্যের রাজধানী হায়দ্রাবাদ হয়ে কাতার যাওয়ার পথে তাকে আটক করা হয়। ইসলাম বিষয়ে কট্টর ব্যাখ্যা এবং বাগ্মীতার কারণে কেরালার ধর্ম প্রচারক আকবরকে ‘কেরালার জাকির নায়েক’ বলে ডাকা হয়ে থাকে।

কেরালায় পিস ইন্টারন্যাশনাল নামে একটি স্কুলের প্রতিষ্ঠাতা আকবর। রাজ্যের বিভিন্ন শহরে এই স্কুলের ডজনখানেক শাখা রয়েছে। সম্প্রতি কেরালা থেকে ২১টি মুসলিম পরিবার পালিয়ে আইএস-এ যোগ দিতে সিরিয়ায় যাওয়ার ঘটনার পর থেকে আকবর এবং তার প্রতিষ্ঠানের ওপর নজরদারি শুরু করে ভারতের গোয়েন্দারা। পালিয়ে যাওয়া পরিবারগুলোর সাথে তার ঐ শিক্ষা প্রতিষ্ঠানের যোগাযোগ ছিল- এমন খবর ছড়িয়ে পড়লে আকবরের ওপর চাপ বাড়তে থাকে।

পরে গত জানুয়ারিতে কেরালা রাজ্য সরকার ধর্মীয় বিদ্বেষ ছড়ানোর অভিযোগে পিস ইন্টারন্যাশনাল স্কুল বন্ধ করে দেয়। এরপর থেকেই লোকচক্ষু আড়ালে চলে যান আকবর।

অবশ্য, কট্টরপন্থী অবস্থান ও বিদ্বেষ ছড়ানোর অভিযোগ থাকলেও আকবরের বিরুদ্ধে কোনো মামলা নেই। ফলে, তাকে গ্রেফতার দেখানো হবে কিনা বা নতুন মামলা করা হবে কিনা তা এখনও নিশ্চিত নয়।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply