হাইতির প্রেসিডেন্ট হত্যার গুরুত্বপূর্ণ আসামি গ্রেফতার

|

প্রেসিডেন্ট হত্যার গুরুত্বপুর্ণ আসামিকে গ্রেফতার করেছে হাইতি পুলিশ।

হাইতির প্রেসিডেন্ট জোভানেল মইসে হত্যার গুরুত্বপূর্ণ সন্দেহভাজন আসামিকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ। হাইতির পুলিশ অধিদফতর জানিয়েছে যে, তারা ক্রিশ্চিয়ান ইম্যানুয়েল স্যানন (৬৩) নামক একজন সন্দেহভাজন হাইতিয়ানকে গ্রেফতার করেছে। স্যানন পেশায় একজন চিকিৎসক, কর্মসূত্রে অবস্থান করেন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায়।

পুলিশের দাবি গত জুনে হাইতির বিভিন্ন জায়গায় প্রাইভেটে জেটে করে যাতায়াত করেছেন, যা অত্যন্ত সন্দেহজনক। তার সাথে মার্কিন সংযোগ থাকতে পারে বলে সন্দেহ দেশটির গোয়েন্দাদের।

গতকাল রোববার হাইতির রাজধানী পোর্ট অফ প্রিন্সে দেশটির পুলিশ প্রধান লিয়ন চার্লস বলেন, এই ব্যক্তি (স্যানন) গত জুন মাসে সন্দেহজনক রাজনৈতিক কর্মকাণ্ডের অংশ হিসেবে একটি প্রাইভেট জেটে যুক্তরাষ্ট্র থেকে হাইতিতে প্রবেশ করেন। প্রেসিডেন্ট মইসের হত্যাকারীরা প্রেসিডেন্টের বাসভবনে তাদের কিলিং মিশন শেষে সর্বপ্রথম এই ব্যক্তিকে ফোন করেছিল। স্যানন আরও দুজনকে সাথে সাথেই ফোনে প্রেসিডেন্ট হত্যার পরের পরিস্থিতির আপডেট দিয়েছিলো বলে জানা গেছে। তদন্তের স্বার্থে এই অজ্ঞাত দুজনের নাম প্রকাশ করেনি হাইতি পুলিশ।

হাইতির অভ্যন্তরীণ নিরাপত্তা নিয়ে আশঙ্কা থাকায় গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও জাতিসংঘের হস্তক্ষেপ কামনা করে হাইতি। বাইডেন প্রশাসন প্রথমে এই প্রস্তাব ফিরিয়ে দিলেও দেশটির অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি বিবেচনায় তারা এক্ষেত্রে পদক্ষেপ নেবে বলে জানা গেছে।

এরমধ্যেই হাইতিতে পৌঁছেছেন মার্কিন নিরাপত্তা ও বিচার বিভাগীয় কর্মকর্তার একটি দল। সেখানে তারা হাইতির ৩ জন শীর্ষ রাজনীতিবিদের সাথে আলোচনা করবেন। এই মিটিংয়ে প্রেসিডেন্ট মইসে হত্যার পরবর্তীতে কে হাইতির প্রেসিডেন্ট হবেন, তা নিয়ে ফলপ্রসু আলোচনা হবে বলে ধারণা করা হচ্ছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply