২৫ হাজার সেনা নামাচ্ছে দক্ষিণ আফ্রিকা

|

আইনসভায় মোতায়েনকৃত সৈন্য সংখ্যা বাড়ানোর প্রস্তাব দিয়েছেন দক্ষিণ আফ্রিকার প্রতিরক্ষা মন্ত্রী।

দেশজুড়ে চলমান বিক্ষোভ নিয়ন্ত্রণে দেশজুড়ে মোতায়েনকৃত সেনা সংখ্যা ২৫ হাজারে উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ আফ্রিকা। সপ্তাহজুড়ে ধরে চলা বিক্ষোভের কারণে দক্ষিণ আফ্রিকায় খাদ্য ও জ্বালানি সংকট দেখা দেয়ার আশঙ্কা করছেন বিশ্লেষকরা।

সাবেক প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে কারাদণ্ড দেয়ার প্রতিবাদে গত সপ্তাহে শুরু হওয়া বিক্ষোভ রূপ নিয়েছে সহিংসতায়। প্রশাসনের মতে অপরাধীরা এই অস্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতির সুযোগ নিচ্ছে। দক্ষিণ আফ্রিকা সরকারের দেয়া হিসাব অনুযায়ী চলমান দাঙ্গায় এখন পর্যন্ত দেশটির ৭২ জন নাগরিক নিহত হয়েছেন আর গ্রেফতার অন্তত ১৭০০ জন। গণমাধ্যমের ওপর আরোপ হয়েছে নিষেধাজ্ঞা, জ্যাকব জুমার প্রভাবাধীন রাজনৈতিক দলের বেশকটি পত্রিকা ছাপানো বন্ধ হয়ে গেছে ইতোমধ্যে।

দক্ষিণ আফ্রিকার সরকার বলছে, শুধু গতকাল বৃহস্পতিবার দেশটিতে ২০৮টি লুটপাট ও সহিংসতার ঘটনা রিপোর্ট হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে দেশজুড়ে পাঁচ হাজার সেনা মোতায়েন করা হয়েছে। কিন্তু পরিস্থিতির অবনতি হওয়ায় প্রতিরক্ষামন্ত্রী মাপিসা নাকুলা সংসদে দেশজুড়ে ২৫ হাজার সেনা মোতায়েনের অনুরোধ জানান। প্রেসিডেন্ট সিরিল রামাফোসা চলমান পরিস্থিতিকে ১৯৯০ সালের পর সবচেয়ে জঘন্য সময় বলে আখ্যা দেন।

চলমান সহিংসতায় নিয়ন্ত্রণহীনভাবে অগ্নিসংযোগ, সড়ক অবরোধ ও লুটপাটের ঘটনা ঘটছে। বিশেষ করে নাটাল প্রদেশের প্রধান শহর ও মফস্বলগুলোতে আইন-শৃঙ্খলা পরিস্থিতি সবচেয়ে অস্থিতিশীল।

১৫ মাসের কারাদণ্ডাদেশ পাওয়ার পর গত বুধবার পুলিশের কাছে আত্মসমর্পণ করেন দক্ষিণ আফ্রিকার সাবেক রাষ্ট্রপতি জ্যাকব জুমা (৭৯)। পরে তাকে কারাগারে পাঠানো হয়। আদালত অবমাননার দায়ে গত ২৯ জুন জুমাকে এই কারাদণ্ড দেন আদালত। ওই ঘটনার পর তাঁর নিজ প্রদেশ কাওয়াজুলু নাটালে বিক্ষোভের সূত্রপাত হয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply