সিরাজগঞ্জে নদীভাঙন প্রতিরোধে বাঁশের ব্যান্ডেলিং প্রকল্পে অনিয়মের অভিযোগ

|

সিরাজগঞ্জে নদীভাঙন রোধে বাঁশের ব্যান্ডেলিং প্রকল্প।

সিরাজগঞ্জে নদীভাঙন রোধে বাঁশের ব্যান্ডেলিং প্রকল্পে চরম অনিয়ম-দুর্নীতির অভিযোগ উঠেছে। নদী গবেষণা ইনস্টিটিউটের এই পাইলট প্রকল্প নিয়ে অভিযোগ তুলেছেন খোদ সাবেক মহাপরিচালক। সংশ্লিষ্ট কয়েকটি দফতরে বিষয়টি লিখিতভাবে জানিয়েছেনও তিনি।

ভাঙন রোধে স্বল্প ব্যয়ের একটি পদ্ধতি বাঁশের ব্যান্ডেলিং। ২০১৭-১৮ অর্থবছরে এর কার্যক্রম শুরু হয় সিরাজগঞ্জে। পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়নের উদ্যোগ নেয় নদী গবেষণা ইনস্টিটিউট। এ বছরের জুনেই তার ইতি টানার কথা।

অথচ, বারবার নকশা বদল করেই প্রকল্পের মেয়াদ শেষ হয়ে গেছে। অভিযোগ উঠেছে, শেষ মুহূর্তে তাড়াহুড়ো করে তা বাস্তবায়নের চেষ্টা হয়েছে। নকশা ছাড়াই প্রকল্প এলাকার বাইরে মনগড়া স্থানে কোনোরকমে বসানো হয়েছে বাঁশের খুটি। বিষয়টি লিখিতভাবে সংশ্লিষ্ট দফতরে অভিযোগ করেছেন নদী গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচাক।

নদী গবেষণা ইনস্টিটিউটের সাবেক মহাপরিচালক ড. লুৎফর রহমান জানান, আমি ব্যক্তিগতভাবে প্ল্যানিং কমিশনে চিঠি দিয়েছি। তারা যেন পরামর্শ ছাড়া এই প্রকল্পের কাজ না করে। যারা এই কাজ করছে তারা অনভিজ্ঞ।

অনিয়মের দায় প্রকল্প পরিচালকের ওপর চাপিয়েছে পানি উন্নয়ন বোর্ড। সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী শফিকুল ইসলাম বলেন এটি নদী গবেষণা ইনস্টিটিউটের প্রকল্প তারাই এ ব্যাপারে ভাল বলতে পারবে।

তবে, এ ব্যাপারে মন্তব্য করতে রাজি হননি প্রকল্প পরিচালক।

/এসএন


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply