সাকিবের ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র: অ্যাশওয়েল প্রিন্স

|

ব্যাটিং প্রশিক্ষণ করছেন সাকিব আল হাসান।

সাকিব আল হাসান ভাল শুরু করেও বড় ইনিংস খেলতে পারেননি, তবে তাতে মোটেও চিন্তিত নন বাংলাদেশের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স। তার মতে, হারারের বাউন্সি উইকেটে বল একটু দেরিতে খেললে বড় ইনিংসের দেখা পাবেন সাকিব ও অন্য ব্যাটসম্যানরা। লিটন দাস এই ফর্মুলায় সেঞ্চুরি পেয়েছেন বলেও মন্তব্য তার।

তিন ফরম্যাটে জাতীয় দলের হয়ে সাকিব আল হাসানের রান ১১৯৭৪। সবশেষ বিশ্বকাপে সবচেয়ে বেশি গড়ে ৬০৬ রান করেছেন তিনি। কিন্তু সেই সাকিব লম্বা সময় ধরেই আছেন ব্যাড প্যাচে। কিছুতেই রান আসছে না তার ব্যাটে।

নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরে ক্যারিবিয়ানদের বিপক্ষে সিরিজেও রান এসেছিল সাকিবের ব্যাটে। তিন ম্যাচের সিরিজে খেলেছিলেন ১৯, ৪৩ ও ৫১ রানের ইনিংস। তবে বিপত্তি ঘটে এপ্রিলে আইপিএলে খেলতে গিয়ে। এরপর থেকে ব্যাট হাতে মাঠে বড্ড অচেনা সাকিব। ঢাকা প্রিমিয়ার লিগ টি-টোয়েন্টিতেও ছিলেন ব্যর্থ।

শ্রীলংকার বিপক্ষে ৩ আর জিম্বাবুয়ের বিপক্ষে ১, সবশেষ ৪ ওয়ানডেতে সাকিবের রান ১৫, ০, ৪ ও ১৯। ব্যাট হাতে রানে ফিরতে সবচেয়ে বেশি মরিয়া তাই সাকিব নিজেই। কঠোর অনুশীলন করছেন দলের সাথে, কাজ করছেন ব্যক্তি উদ্যোগেও।

তবে সাকিবের ফর্মে ফেরা সময়ের ব্যাপার মাত্র, বলছেন দলের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স। যমুনা টিভির সাথে আলাপচারিতায় তিনি বলেন, যখন বল বাউন্স করে তখন শরীরের বাইরে শটস খেলা নিরাপদ নয়। যতটা সম্ভব শরীরের আশেপাশের চ্যানেলে একটু দেরিতে শটস খেললে সাফল্য পাওয়া যাবে। আজ টিম মিটিংয়ে আরও কথা হবে। দুশ্চিন্তার কিছু নেই।

জিম্বাবুয়ে সিরিজের শুরু থেকে লিটন দাসকে নিয়ে আলাদাভাবে কাজ করছেন প্রিন্স। হারারেতে একমাত্র টেস্টের পর ওয়ানডেতেও দারুণ সফল লিটন। এই রহস্যের সমাধানও দিলেন প্রিন্স।

অ্যাশওয়েল প্রিন্স বললেন, লিটন আক্রমণাত্বক ক্রিকেটার। কিন্তু প্রথম ওডিআইতে সে দেখিয়েছে শান্ত থেকে কীভাবে ব্যাটিং করতে হয়। বিশ্বসেরা হতে হলে আপনাকে পরিস্থিতি বুঝে ব্যাট করাটা শিখতে হবে, যা এখন করছে লিটন। সিমিং কন্ডিশনে বল একটু দেরিতে খেলতে হবে এবং লিটন তাই করেছে। আমি খুবই খুশি।

জিম্বাবুয়ে সফরে লিটন সফল হলেও ব্যর্থ বাংলাদেশের টপ ও মিডল অর্ডার। তামিম ও মিঠুনের আউটকে ইঙ্গিত করে জানতে চাওয়া হয়েছিল ইনিংসের শুরুতে বাউন্স কেন সামলাতে পারছে না টাইগার ব্যাটসম্যানরা।

বাংলাদেশের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স এর উত্তরে বললেন, টিম মিটিংয়ে কয়েকজন ব্যাটসম্যান স্বীকার করেছে যে তারা ভুল করেছেন। তবে তাদের খুব বেশি দোষ দিতে চাই না। কারণ জিম্বাবুয়ে ভালো বোলিং করেছে। আর আমাদের যেহেতু অলরাউন্ডারসহ ৯ জন ব্যাটসম্যান আছে, তাই পরিকল্পনা ছিল ডিফেন্স নয়, আক্রমণ করবো আমরা।

আবহাওয়া যদি মেঘলা থাকে তবে হারারের উইকেটে শুরুতে ব্যাটিং করলে কঠিন পরীক্ষায় আবারও পড়তে হবে, এমনটাই মনে করিয়ে দিলেন টাইগারদের ব্যাটিং পরামর্শক অ্যাশওয়েল প্রিন্স।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply