জেফ বেজোসের সঙ্গে মহাকাশে ঘুরতে যাচ্ছেন যারা

|

ভ্রমণের জন্য মহাকাশে যাচ্ছেন জেফ বেজোস। তার সঙ্গে যাচ্ছেন আরও তিনজন। ছবি: বিজিআর।

ব্রিটিশ ব্যবসায়ী স্যার রিচার্ড ব্র্যানসনের পর এবার ভ্রমণের জন্য মহাকাশে যাচ্ছেন বিশ্বের আরেক শীর্ষ ধনী জেফ বেজোস। তার সঙ্গে যাচ্ছেন ১৮ বছর বয়সী অলিভার ডায়মেন, বেজোসের ভাই মার্ক এবং ৮২ বছর বয়সী উইলি ফাঙ্ক। বেজোসের সহযাত্রী অলিভার এবং ফ্রাঙ্ক রেকর্ড গড়তে চলেছেন যথাক্রমে কনিষ্ঠম এবং প্রবীণতম মহাকাশ পর্যটক হিসেবে। আগামী ২০ জুলাই তাদের মহাকাশে যাওয়ার কথা রয়েছে।

বেজোসের সঙ্গে যার মহাকাশ ভ্রমণে যাওয়ার কথা ছিল, তিনি ২ কোটি ৮০ লাখ মার্কিন ডলারের বিনিময়ে এই সুযোগটি নিলামে জিতেছিলেন। তবে সময় নিয়ে জটিলতার জন্য তিনি বেজোসের সঙ্গে যেতে পারছেন না। তাই নেওয়া হচ্ছে অলিভারকে। অলিভার আগামী সেপ্টেম্বরে নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব ইউট্রেখটে ভর্তি হওয়ার প্রস্তুতি নিচ্ছেন। ওয়ার্ল্ড টুডে নিউজের একটি প্রতিবেদন এমনই তথ্য জানাচ্ছে।

অলিভার ডায়মেন নেদারল্যান্ডসের ইউনিভার্সিটি অব ইউট্রেখটে ভর্তি হওয়ার প্রস্তুতি নিচ্ছেন।

ব্লু অরিজিন বলেছে, বেজোসকে বহনকারী মহাকাশযানটি ভূপৃষ্ঠ থেকে ১০০ কিলোমিটার ওপরে যাবে। তারপর মহাশূন্যের অভিজ্ঞতা নেবেন বেজোসরা। এরপর কিছু সময় বেজোস ও তার সহযাত্রীর মহাশূন্যের জিরো গ্রাভিটির অভিজ্ঞতা নেবেন। পরে তাদের বহনকারী ক্যাপসুলটি প্যারাসুটে করে করে পৃথিবীতে ফিরে আসবে।

রিচার্ড ব্র্যানসন ও বেজোসদের এই মহাকাশভ্রমণ মহাকাশে পর্যটনের প্রাথমিক উদ্যোগ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।









Leave a reply