বিস্কুট এখন ব্রাজিলে সরকারবিরোধী ক্ষোভ আর প্রচারণার হাতিয়ার

|

'চলে যাও বলসোনারো' ছাপযুক্ত বিস্কুট। ছবি: রয়টার্স

ব্রাজিলে সরকারবিরোধী ক্ষোভ আর প্রচারণার হাতিয়ার হয়ে উঠেছে বিস্কুট। ‘বলসোনারো আউট’ বা চলে যাও বলসোনারো, এই শ্লোগান সম্বলিত বিস্কুট তৈরি করে তোলপাড় সৃষ্টি করেছেন এক নারী উদ্যোক্তা। আর প্রতিবাদের এই ভাষাকে লুফে নিয়েছেন ব্রাজিলের সাধারণ মানুষ। তারা এই বিস্কুটের ব্যাপারে বলছেন, স্বাদ যেমনই হোক, প্রেসিডেন্ট জেইর বলসোনারোর বিরুদ্ধে প্রচারণার জন্য এই বিস্কুট অনন্য।

দেখতে আর সব বিস্কুটের মতোই, স্বাদও আহামরি তেমন কিছু নয়। কিন্তু এই বিস্কুটই এখন ব্রাজিলের নতুন ট্রেন্ড। কারণ, এর মাধ্যমেই চালানো হচ্ছে সরকারবিরোধী প্রচারণা। ফিরে যাও বলসোনারো ছাপযুক্ত এই কুকিজ এখন সরকার বিরোধী আন্দোলনের নতুন হাতিয়ার।

এই বিস্কুটের প্রস্তুতকারক ব্রাজিলের রাইসা অ্যাকারিনি জানান, শুরুতে মজার ছলে এ রকম কুকিজ তৈরি করে বন্ধুদের দিতাম। কেউ একজন সেটার ছবি তুলে ইন্টারনেটে ছেড়ে দেয়ার পরই এই বিস্কুটের ছবি ব্যাপক ভাইরাল হয়। এরপর থেকেই এর জনপ্রিয়তা বাড়তে থাকে। তাই শেষমেষ এই বিস্কুটের ব্যবসা শুরু করি।

সরকারবিরোধী আন্দোলন দমাতে শুরু থেকেই কঠোর অবস্থানে আছে বলসোনারো প্রশাসন। তবে ২০২২ সালের নির্বাচনকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগ মাধ্যম কিংবা ভিন্ন প্রক্রিয়ায় ঠিকই চলছে বলসোনারো বিরোধী প্রচারণা।

রাইসা অ্যাকারিনি বলেন, এটার স্বাদ কেমন বা কী কী উপকরণ ব্যবহার হয়েছে সেটা মুখ্য নয়। কী বার্তা দেয়া হচ্ছে, সেটাই সাধারণ মানুষ সাদরে গ্রহণ করেছে।

বলসোনারো বিরোধী ভিন্নধর্মী প্রতিবাদ প্রসঙ্গে ব্রাজিলের এক নাগরিক বলেছেন, স্বাদ যেমনই হোক, এই বিস্কুট আমি সবসময়ই কিনি কারণ, আমি বলসোনারোকে ক্ষমতায় দেখতে চাই না। এই বিস্কুটের মাধ্যমে সরকারকে যে বার্তা দেয়া হচ্ছে তা খুবই কার্যকর।

অর্থনৈতিক সংকট আর করোনার সংক্রমণে উত্তাল ব্রাজিলের রাজনৈতিক পরিস্থিতি। বিরোধী শিবিরের লক্ষ্য, নির্বাচনের আগেই অভিশংসনের মাধ্যমে প্রেসিডেন্ট বলসোনারোকে ক্ষমতা থেকে হটানো।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply