আজ কার্লোস সান্তানার জন্মদিন

|

বিশ্বের সেরা ১০ জন বিখ্যাত গিটারিস্টের তালিকায় রয়েছে কার্লোস সান্তানার নাম। সংগৃহীত ছবি।

ল্যাটিন অ্যামেরিকান মিউজিককে রক ধাচের মিউজিকের সঙ্গে মিশ্রণ করে এক নতুন জনরার সৃষ্টি করছেন কার্লোস সান্তানা। বিশ্বের সেরা ১০ জন বিখ্যাত গিটারিস্টের তালিকায় রয়েছে তার নাম। আর আজ এই তারকার জন্মদিন।

গিটারিস্ট তৈরির কারখানা বলা হয় মেক্সিকোকে। আর সেই তালিকার ভিড়ে একটি নাম কার্লোস সান্তানা। ল্যাটিন আমেরিকান এই গিটারিস্ট ১৯৬০ ও ৭০ দশকে ব্যাপক জনপ্রিয়তা পান। নিজের নামেই একটি ব্যান্ড গড়েছিলেন সান্তানা। মূলত ফিউশান ধাচের এই গিটারিস্ট প্রথমবারের মত ট্রেডিশনাল ল্যাটিন মিউজিকের সঙ্গে রক মিউজের মেলবন্ধন করেন। পরে এই জনরাটি ল্যাটিন রক নামে বেশ জনপ্রিয়তা পায়।

১৯৪৭ সালের ২০ জুলাই মেক্সিকোতে জন্মগ্রহন করেন তিনি। মাত্র পাঁচ বঠর বয়সে ভায়োলিন বাজানো শিখলেও গিটার হাতে নেন আট বছর বয়সে। গিটারে হাতে খড়ি বাবার হাত ধরে। তবে তার গিটরের মূল অনুপ্রেরণা কিং অফ ব্লুজ বিবি কিং।

হুমবোল্ট স্টেট ইউনিভার্সিটি থেকে সঙ্গীতের ওপর পড়াশোনা করার পর সান্তানা বেশ কিছু ব্যান্ডে বাজান। তবে তার স্বতন্ত্র্য বাজানোর ভঙ্গির জন্য কোথাও বেশিদিন থাকতে পারেননি।

১৯৭৩ সালে সিবিএস রেকর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে প্রকাশ করেন প্রথম অ্যালবাম। ব্যবসার দিক থেকে সাফল্য না পেলেও থেমে থাকেননি তিনি। মাঝে বেশ কিছুদিন বিরতির পর তিনি প্রকাশ করলেন দ্বিতীয় অ্যালবাম; আর এরপর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

নিজের সঙ্গীত জীবনে তিনি অর্জন করেছেন বেশ কয়েকটি অ্যাওয়ার্ড। যার মধ্যে তিনি গ্র্যামি অ্যাওয়ার্ড পেয়েছনে ১০ বার এবং ল্যাটিন অ্যাওয়ার্ড পেয়েছেন ৩ বার; সেই সঙ্গে রোলিং স্টোন্স ম্যাগাজিনে সেরা ১০০ গিটারিস্টের তালিকায় তার অবস্থান ২০ নম্বরে।









Leave a reply