যুদ্ধাপরাধী সাবেক এমপি রশিদের মৃত্যু

|

কক্সবাজার প্রতিনিধি:

যুদ্ধাপরাধ মামলায় গ্রেফতার কক্সবাজারের মহেশখালী উপজেলার সাবেক সংসদ সদস্য রশিদ বিএ মৃত্যুবরণ করেছেন। আজ বুধবার ঢাকায় চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।

আর্ন্তজাতিক অপরাধ ট্রাইব্যুনালের একটি মামলায় ২০১৫ সালের ২ মার্চ মহেশখালীর বাড়ি থেকে গ্রেফতার হন বিএনপির সাবেক সংসদ সদস্য রশিদ বিএ। গ্রেফতারের পর তাকে ঢাকায় নিয়ে যাওয়া হয়। জেলে থাকা অবস্থায় তিনি অসুস্থ হয়ে পড়লে তাকে হাসপাতালে স্থানান্তর করা হয়। পরে অবস্থার অবনতি হলে তিনি অন্তবর্তী জামিন নিয়ে আদালতের নজরে থেকে ঢাকার একটি বাড়িতে অবস্থান করছিলেন। ওই বাড়িতেই তার মৃত্যু হয়।

রশিদের পরিবারের সদস্য আমিনুল হক জানান, বুধবার সন্ধ্যা ৬টা ১০ মিনিটে মারা যান তিনি। মরদেহ মহেশখালীতে নেয়ার পর জানাজা ও দাফন সম্পন্ন হবে।

এর আগে একই মামলায় গ্রেফতার হওয়া যুদ্ধাপরাধী জিন্নাত আলী ও মৌলানা শামসুদ্দোহা জেলখানায় মৃত্যুবরণ করেছিলেন। গ্রেফতার হওয়ার আগে মৃত্যুবরণ করেন এই মামলার অপর আসামি মৌলানা আব্দুল মজিদ।

জানা গেছে, রশিদ বিএ ১৯৭১ সালে পাক হানাদার বাহিনী কর্তৃক গঠিত শান্তি কমিটির মহেশখালী শাখার সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৪৭ সালে তিনি আওয়ামী মুসলিম লীগের রাজনীতির সাথে সম্পৃক্ত হন।









Leave a reply