প্রায় আড়াই কোটি টাকা ভ্যাট রিটার্ন দিল ফেসবুক

|

প্রথম অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে মূল্য সংযোজন কর দিয়েছে ফেসবুক।

চলতি জুলাই মাসে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে মূল্য সংযোজন কর বা ভ্যাট রিটার্ন জমা দিয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। এই প্রথম বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত অনাবাসী কোনো প্রতিষ্ঠানের ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটে ফেসবুকের পক্ষে রিটার্ন জমা দেয় প্রাইসওয়াটারহাউসকুপারস বাংলাদেশ নামক একটি প্রতিষ্ঠান। সিটি ব্যাংক এর মাধ্যমে ২ কোটি ৪৪ লাখ টাকা সরকারি কোষাগারে জমা পড়েছে বলে ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্র নিশ্চিত করেছে। এর মাধ্যমে এই প্রথম বাংলাদেশে ব্যবসা করে এমন নিবন্ধিত কোনো অনাবাসী প্রতিষ্ঠানের থেকে ভ্যাট রিটার্ন পেল ভ্যাট বিভাগ।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেটের একজন ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, নিয়মিত করদাতা হিসেবে চলতি মাসে ভ্যাট রিটার্ন দিয়েছে ফেসবুক। এর আগে গত ১৩ জুন ফেসবুক ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট থেকে অনাবাসী প্রতিষ্ঠান হিসেবে ভ্যাট নিবন্ধন নম্বর (বিআইএন) নেয়।

ফেসবুকসহ এ পর্যন্ত মোট ৪ টি অনাবাসী প্রতিষ্ঠান বাংলাদেশে ভ্যাটের নিবন্ধন নম্বর নিয়েছে। ফেসবুক ছাড়া অন্য প্রতিষ্ঠানগুলো হলো যথাক্রমে অ্যামাজন, গুগল ও মাইক্রোসফট। অনাবাসী প্রতিষ্ঠান বলতে বোঝায়, বাংলাদেশে ব্যবসা করে কিন্তু কার্যালয় নেই এমন প্রতিষ্ঠানকে।

এর আগে গত ২৩ মে গুগল ও ২৭ মে আমাজন ভ্যাট নিবন্ধন নম্বর নেয়। আর ১ জুলাই ভ্যাট নিবন্ধন নিয়েছে মাইক্রোসফট। মাইক্রোসফট আগামী আগস্ট মাস থেকে ভ্যাট রিটার্ন দেয়া শুরু করবে বলে জানা গেছে।

ঢাকা দক্ষিণ ভ্যাট কমিশনারেট সূত্রে জানা গেছে, ইতোমধ্যে আমাজন ও গুগল তাদের ভ্যাট রিটার্নের সময় বাড়ানোর আবেদন করেছে। কর্তৃপক্ষ তাদের আবেদনে সাড়াও দিয়েছে। এই দুটি প্রতিষ্ঠান আগামী আগস্ট মাস থেকে রিটার্ন দেবে বলে জানা গেছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply