চুইংগামের ওপর করারোপ?

|

প্রতিদিন হাট-চলতে কিংবা কোনো কারণ ছাড়াই চিবাতে থাকা চুইংগামের ওপর কর আরোপ করতে যাচ্ছে ব্রিটেন। দেশটির স্থানীয় সরকার অ্যাসেসিয়েশন এ কথা জানিয়েছে।

তা কি এমন হলো যে ব্রিটেন হঠ্যাৎ করে নিত্য দিনের অমন একটা সস্তা জিনিসের ওপর করারোপ করতে যাচ্ছে। থাবারটি সস্তা হলেও এটি বড় ধরনে সমস্যা ঘটিয়ে চলেছে নিত্য দিন।

এখনও বুঝতে পারেননি। চুইংগাম খাওয়ার পর যেখানে সেখানে ফেলে যান পথচারীরা। ফলে ওইগুলো, জানেনই তো কেমন আঠালো, রাস্তায় একেবারে আটকে থাকে। এতে করে রাস্তা পরিস্কারকারীদের পোহাতে হয়ে বাড়তি যন্ত্রণা।

ব্রিটেনের সংসদে এ বিষয়ে আবেদন জানিয়ে সরকারকে বিষয়টি কঠোর হস্তে নিয়ন্ত্রণের আবেদন জানানো হয়েছে। নিত্য দিনের চলাফেরায় ফেলে যাওয়া ২০ লাখ চুইং গাম পরিস্কারে স্থানীয় পৌর সভাগুলো প্রতিবছর ছয় কোটি পাউন্ড খরচ করে থাকে।

আবেদনে বলা হয়, “সরকারের উচিত চুইংগাম উৎপাদক শত কোটিপতিদের এ বিষয়ে জবাবদিহি করা। বর্তমানে তারা এ জন্য (রাস্তা থেকে চুইংগাম পরিস্কার) কানাকড়িও খরচ করে না।”

এতে আরও বলা হয়, “স্থানীয় কাউন্সিলগুলোর অবাঞ্চিত খরচ বাঁচাতে চুইংগাম কর আরোপ করা উচিত।”

ব্রিটেনের স্থানীয় সরকার অ্যাসোসিয়েশনের পরিবেশ বিষয়ক মুখপাত্র কাউন্সিলর মার্টিন টেট বলেন, “ফুটপাতগুলো প্লেগরোগের মতো চুইংগাম আক্রান্ত। এটি কুৎসিত, অপরিস্কার, এবং অগ্রহণযোগ্য।

 

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply