‘সাইকেল বাবু’ সেজে শতাধিক নিঁখুত চুরি

|

দেখতে একেবারে নিপাট ভদ্রলোক। ঘুরে বেড়াতেন নিজের সাইকেলে চেপে। কিন্তু সেই নিপাট ভদ্রলোকই কিনা পাঁচ বছর ধরে শতাধিক চুরি ঘটনা ঘটিয়েছেন।

শুধু তাই নয়, চুরি এমন নিঁখুতভাবে তিনি করতেন যে, ঘরগুলো থাকতো একদম ‘পরিস্কার’ এবং ‘পরিচ্ছন্ন’।

সংগীত বিষয়ক বিশ্ববিদ্যালয়ে পাঠ চুকিয়ে এক সময় একজন সংগীত তারকা হওয়ার স্বপ্ন দেখতেন ডেভিড অ্যাডামস। কিন্তু সেই অ্যাডামই পরিণত হন দক্ষিণ ইংল্যান্ডের সবচেয়ে বেশি চুরির ঘটনা ঘটানো একজন চোর।

নিজের প্রতিষ্ঠানটি দেউলিয়া যাওয়ার পর তিনি একেবারে ছন্নছাড়া হয়ে পড়েন। জুয়ায় জড়িয়ে পড়ে ধার-দেনায় ডুবে যান তিনি। ধার-দেনা শোধে চুরির পথ বেছে নেন এই তরুণ।

গত প্রায় চার বছরে অর্থাৎ ২০১৪ সাল থেকে ৩৩ বছর বয়সী অ্যাডাম ১৩০টি বাড়িতে চুরি করেন, এবং এর বেশিভাগই ছিল গ্রামীণ এলাকায়। সাইকেলে চেপে গ্রামে গ্রামে ঘুরে তিনি বিভিন্ন তথ্য অত্যন্ত নিঁখুতভাবে সংগ্রহ করতেন, এবং তার নোটবইতে তা টুকে রাখতেন। এরপর তিনি চুরি করার জন্য তার লক্ষ্য নির্দিষ্ট করতেন।

কেন তিনি সাইকেলে চেপে গ্রামে গ্রামে ঘুরতেন। এতে বড় রকমের কোনো রহস্য নেই। আসলে অ্যাডাম গাড়ি চালাতে পারেন না।

যাই হোক, হ্যাম্পশায়ারের নিউ ফরেস্ট এলাকায় চুরি করতে গিয়ে ধরা পড়ে এই ‘সাইকেল বাবু’। এতগুলো চুরি ঘটনা ঘটানোর জন্য এই ‘বাবু’-কে পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছে আদালত।

বিচারক ব্রায়ান ফস্টার বলেন, “এটি তোমার জন্য একটি ট্রাজেডি। তুমি অবশ্যই একজন যোগ্যতা সম্পন্ন ব্যক্তি। বিশ্ববিদ্যালয়ে পড়েছ। তোমার আরও অনেক সুযোগ ছিল, যা মানুষ পছন্দ করতো।”

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply