নাগাসাকির চেয়ে ৫ গুণ বড় বিস্ফোরণ

|

পশ্চিমা নিষেধাজ্ঞাকে বুড়ো আঙুল দেখিয়ে আবারও হাইড্রোজেন বোমার বিস্ফোরণ ঘটালো উত্তর কোরিয়া। রোববার এ বিস্ফোরণে, ৬ দশমিক ৩ মাত্রার শক্তিশালী ভূমিকম্প অনুভূত কোরিয়া উপদ্বীপে। আশপাশের দেশগুলোতেই এই ভূকম্পন অনুভূত হয়েছে।

উত্তর কোরিয়া সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, এই হাইড্রোজেন বোমাটি আগের একই ধরনের বোমার চেয়ে ১০ গুণ বেশি শক্তিশালী। এর আগে বিস্ফোরণকৃত বোমার ওজন ছিল ১০ কিলোটন। এবারেরটির ওজন ১০০ কিলোটন বলে ধারণা করছে জাপানের ভূমিকম্প পর্যবেক্ষণ সংস্থা।

অর্থাৎ, ১৯৪৫ সালে জাপানের নাগাসাকিতে যুক্তরাষ্ট্রের পরমাণু হামলায় ব্যবহৃত বোমা ‘ফ্যাট ম্যান’ এর চেয়ে পাঁচগুণ বেশি শক্তিশালী বোমার বিস্ফোরণ ঘটিয়েছে পিয়ংইয়ং। ‘ফ্যাট ম্যান’ এর ওজন ছিল ২১ কিলোটন। জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কানো নতুন এই বিস্ফোরণ সম্পর্কে বলেছেন, ‘এটি কখনো ভোলার মত নয়।’

এদিকে জরুরি নিরাপত্তা বৈঠক ডেকেছে সিউল। ঠিক এক বছর আগে পুঙ্গিয়ে-রি কেন্দ্রে সফল পরমাণু বোমার বিস্ফোরণ চালায় দেশটি। গতকাল শনিবারই, দূরপাল্লার ক্ষেপণাস্ত্রে বহনযোগ্য এই হাইড্রোজেন বোমা তৈরিতে সাফল্য দাবি করে পিয়ংইয়ং। উত্তর কোরিয়ার একের পর এক নিউক্লিয়ার বোমা ক্ষেপণাস্ত্র পরীক্ষা নিয়ে এমনিতেই উত্তেজনা চলছে বেশ কিছুদিন ধরে।

/কিউএস









Leave a reply