সৌদিতে প্রথম তেল খনির সন্ধান দিয়েছিলেন যে বেদুইন

|

ঠিক ৮০ বছর আগের কথা। ১৯৩৮ সালের মার্চ মাসে সৌদি আরবের প্রথম তেল খনির সন্ধান পাওয়া গিয়েছিল। আর এই কাজের নেপথ্যে ছিলেন এক বেদুইন। তার নাম খামিস বিন রিমছান। তিনিই মূলত আমেরিকান ভূতত্ত্ববিদ ম্যাক্স স্টেইনেক’কে সৌদিতে বাণিজ্যিকভাবে উৎপাদনযোগ্য তেল খনির খোঁজ পেতে সাহায্য করেন।

দেশটির প্রথম খনির নাম ‘দাম্মাম নং ৭’। আট দশক আগে এটি থেকেই প্রথম তেল উত্তোলন শুরুর পর বদলে যেতে থাকে মরুভূমির চেহারা।

বেদুইন খামিস ছিলেন মরুভূমিতে দিন নির্ধারণের ক্ষেত্রে একজন বিশেষজ্ঞ। মূলত আকাশে তারকার অবস্থানের মাধ্যমে তিনি দিক চিহ্নিত করতেন। একই সাথে তিনি বুঝতে পারতেন কোথায় সবচেয়ে বেশি তেলের অবস্থান।

১৯৩৮ সালে শুরু হয় সৌদি আরবের প্রথম তেল কূপ খনন

১৯৩৩ সালে প্রথম সৌদি সরকার সেদেশে তেল অনুসন্ধানের কাজ শুরুর অনুমতি দেয় মার্কিন কোম্পানি ‘স্ট্যান্ডার্ড ওয়েল অব ক্যালিফর্নিয়া’কে। পরে কোম্পানিটি তাদের সহযোগী আরেকটি প্রতিষ্ঠান খোলে ‘সিএএসওসি’ নামে।

আমেরিকান কোম্পানিটির পক্ষ থেকে তৎকালীন সৌদির পূর্বাঞ্চলীয় আমির আব্দুল্লাহ আল জালাবীর কাছে একজন মরু বিশেষজ্ঞ গাইড চাওয়া হয়। তখন আমির রিমছানকে তাদের সঙ্গে দেন।

১৯৩৮ সালের ৪ মার্চ রিমছান ও স্টেইনেক মিলে ‘দাম্মাম ৭’ তেল খনির সন্ধান পান। মার্কিনীরা রিমছানের মেধা ও কাজে মুগ্ধ হয়েছিল। মার্কিন আরেক ভূতত্ত্ববিদ থমাস বার্গার তার ‘আউট ইন দ্য ব্লু’ বইতে রিমছানের ব্যাপারে তার মুগ্ধতার কথা লিখেছেন।

মার্কিন তেল উত্তোলনকারী কোম্পানির কর্তাদের সাথে খামিস বিন রিমছান









Leave a reply