বাংলাদেশি শ্রমিকদের ওপর ফের নিষেধাজ্ঞা জারি কুয়েতের

|

বাংলাদেশি শ্রমিকদের ওপর ফের নিষেধাজ্ঞা জারি করেছে উত্তর আরব উপসাগরীয় দেশ কুয়েত। সোমবার কুয়েতের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ আল জারাহ এই আদেশ জারি করেন এবং সেটা অনুসরণ করার জন্য আদেশ দেন। নিরাপত্তা বাহিনীর সূত্র দিয়ে কুয়েতের গণমাধ্যম আল-জারিদা এই সংবাদ প্রকাশ করে।

নিরাপত্তা বাহিনীর এক সূত্র জানায়, সম্প্রতি বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার প্রতি নিষেধাজ্ঞা তুলে নেওয়ার পর মানবপাচারকারীদের অনিয়ম ও নির্যাতনের পরিমাণ অবিশ্বাস্যভাবে বেড়ে যায়। একইসঙ্গে রেসিডেন্সি পারমিটও বেড়ে যায়।

নির্যাতন মূলত করা হয় গৃহকর্মীদের ওপর। কঠোর আইনের ব্যবস্থা থাকা সত্ত্বেও গৃহকর্মীদের উপরে নির্যাতন বেশি হয়। আর এজন্যই এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে বলে জানানো হয় নিরাপত্তা সংস্থার কয়েকটি রিপোর্টে।

কুয়েত ১৯৭৬ সাল থেকে বাংলাদেশ থেকে শ্রমিক নিয়োগ দেওয়া শুরু করে। যা চালু ছিল ২০০৭ সাল পর্যন্ত। এই সময়ের মধ্যে প্রায় ৪ লাখ শ্রমিক নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে বিভিন্ন অনৈতিক কার্যক্রমের জন্য ২০০৭ সাল থেকে শ্রমিক নিয়োগ নেওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করে কুয়েত। নিষেধাজ্ঞাটি ২০১৪ সাল পর্যন্ত বহাল থাকার পর একই সঙ্গে তুলে নিয়ে আবার শ্রমিক নিয়োগ দেওয়া শুরু হয়। ২০১৬ সঙ্গে কুয়েত কর্তৃপক্ষ আবার এই নিষেধাজ্ঞা জারি করে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply