ডাবল হ্যাটট্রিকের অনন্য কীর্তি গড়লেন মাশরাফি

|

ক্যারিয়ারে শুধু প্রথম হ্যাটট্রিক না, ডাবল হ্যাটট্রিক করলেন মাশরাফি বিন মোর্ত্তজা। ফতুল্লায় অগ্রনীর ব্যাংকের বিপক্ষে শেষ চার বলে চার উইকেট নিয়ে এই কীর্তি গড়েন ম্যাশ।

শেষ ওভারে ১৩ রান দরকার ছিল অগ্রণী ব্যাংকের। আবাহনীর হয়ে শেষ ওভারটি করতে এসে প্রথম বলে ১ রান দেন মাশরাফি। এরপর টানা ৪ বলে তুলে নেন ধীমান ঘোষ, আবদুর রাজ্জাক, শফিউল ইসলাম ও ফজলে রাব্বিকে।

কদিন আগেই প্রিমিয়ার ক্রিকেটটে খেলার সুযোগকে কাজে লাগানোর কথা যমুনা টিভিকে বলেছিলেন মাশরাফি। এ পর্যন্ত ২৫ উইকেট নিয়ে আস্থার প্রতিদান দিয়ে যাচ্ছেন ৩৫ বছর বয়সী এই পেইসার। তরুণ পেসাররা যখন ব্যর্থতার দায় উইকেটকে দেন তখন সেই উইকেটেই ফুল ফোটাচ্ছেন বল হাতে ৩৫ বছরের এই তরুণ!

এবারের প্রিমিয়ার লিগ যেন মাশরাফির ফেলে আসা তারুণ্যকে পেছন ফিরে দেখার ‘নস্টালজিক’ আসর। এ পর্যন্ত ৮ ম্যাচে নিয়েছেন ২৫ উইকেট! মোহামেডানের অনিকের সঙ্গে ৫ উইকেট ব্যবধানে এগিয়ে মাশরাফিই সর্বোচ্চ উইকেটশিকারি। এই ৮ ম্যাচের মধ্যে মাশরাফি শুধু ২ ম্যাচে কোনো উইকেট পাননি। তা ছাড়া ৩টি ও ৪টি করে উইকেট নিয়েছেন ২টি করে ম্যাচে। আর এক ম্যাচে নিয়েছেন ৫ উইকেট এবং আজ নিলেন ৬ উইকেট!

আন্তর্জাতিক ক্রিকেটে এর আগে ওয়ানডেতে ‘ডাবল হ্যাটট্রিক’ করেছিলেন শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গা। আর লিস্ট এ ক্রিকেটে ৪ বলে ৪ উইকেট নেওয়ার কীর্তি ছিল শুধু পাঁচজনের—অ্যালান ওয়ার্ড, শন পোলক, ভ্যাসবার্ট ড্রেকস, ডেভিড পাইন ও গ্রাহাম নেপিয়ারের। ‘তাই তো লিস্ট এ’ ভুক্ত প্রিমিয়ার ক্রিকেট দিয়ে সেই তালিকায় ষষ্ঠ বোলার হিসেবে নাম লেখালেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

যদিও এদেশে ঘরোয় এক ওভারে ৫ উইকেট নেওয়ারও কীর্তিও আছে। ২০১৩ সালে বিজয় দিবস টি-টোয়েন্টি টুর্নামেন্টে ইউসিবি-বিসিবির হয়ে এক ওভারে ৫ উইকেট নিয়েছিলেন পেসার আল আমিন। সেটাও ছিল আবাহনীর ইনিংসের শেষ ওভার!









Leave a reply