টুইন টাওয়ার হামলার নথিপত্র জনসম্মুখে আনার আদেশ দিলেন বাইডেন

|

টুইন টাওয়ার হামলা নিয়ে এফবিআই তদন্তের নথি প্রকাশ করার নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। আগামী ছয় মাসের মধ্যে এসব তথ্য জনম্মুখে আনার জন্য মার্কিন বিচার বিভাগ এবং এ সংক্রান্ত অন্যান্য সংস্থাগুলোকে আদেশ দিয়েছেন বাইডেন। খবর আল জাজিরা।

টুইন টাওয়ার হামলার তদন্ত নথি সামনে আনা বাইডেনের নির্বাচনী প্রতিশ্রুতির অংশ ছিল। এ নিয়ে বাইডেন বলেন, প্রেসিডেন্ট নির্বাচনের সময় আমার প্রতিশ্রুতি ছিল, ১/১১ এর হামলার তদন্ত নথি জনগণের সামনে তুলে ধরবো। মার্কিন ইতিহাসের ভয়াবহ এই দিনের ২০তম বার্ষিকী উপলক্ষে সেই প্রতিশ্রুতিই এখন বাস্তবায়নের সময় এসেছে।

এর আগে ট্রাম্প প্রশাসনের মতো ১/১১ এর নথি প্রকাশ নিয়ে বাইডেনের গড়িমসির বিরুদ্ধে ব্যাপক প্রতিবাদ জানিয়ে আসছিলেন ভুক্তভোগীরা। তিন হাজার ভুক্তভোগী এবং নিহতদের পরিবারের সদস্যদের স্বাক্ষরকৃত একটি চিঠি বাইডেনের কাছে পাঠানো হয়।

সেখানে বলা হয়েছিল, এই হামলার ২০তম বার্ষিকীর আগে যদি তদন্ত নথি প্রকাশ করা না হয় এবং এই হামলায় সৌদি সরকারের ভূমিকা কী ছিল তা পরিষ্কার করা না হয়, তবে এ সংক্রান্ত অনুষ্ঠানে বাইডেন প্রশাসনের কোনো সদস্যকে প্রবেশ করতে দেয়া হবে না।

বিশ্লেষকরা বলছেন, ১/১১ এ্রর ঘটনার তদন্ত নথি প্রকাশ নিয়ে বেশ চাপেই আছে বাইডেন প্রশাসন।

উল্লেখ্য, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর জঙ্গি হামলায় যুক্তরাষ্ট্রের সুউচ্চ দুটি ভবন ধ্বংসপ্রাপ্ত হয়। এ ঘটনায় প্রাণ হারান আড়াই হাজারেরও বেশি মানুষ, আহত হন ২০ হাজার। জানা যায়, হামলাকারী ১৯ জনের মধ্যে ১৫ জনই ছিল সৌদি নাগরিক। এরপরই এ হামলায় সহায়তার বিষয়ে সৌদির ভূমিকা নিয়ে প্রশ্ন উঠে আসছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply