“রোহিঙ্গা ইস্যুতে কূটনৈতিক প্রচেষ্টা চলছে”

|

কক্সবাজারের বিভিন্ন সীমান্ত দিয়ে এখনো অব্যাহত রয়েছে রোহিঙ্গা অনুপ্রবেশ । প্রাণ বাঁচাতে মিয়ানমার থেকে এখনো দলে দলে রোহিঙ্গা ছুটে আসছেন বাংলাদেশে ।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের ফেরত পাঠানো যাচ্ছে না। তবে নতুন করে যাতে আর না ঢুকতে পারে সেজন্য সরকার কাজ করে যাচ্ছে। সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে বঙ্গবীর কাদের সিদ্দিকীকে দেখতে গিয়ে তিনি একথা বলেন। রোহিঙ্গা সমস্যা সমাধানে সম্ভাব্য সব জায়গায় কুটনৈতিক তৎপরতা চালানো হচ্ছে বলেও জানান তিনি।

উখিয়ার বিভিন্ন এলাকায় ছড়িয়ে ছিটিয়ে বসবাস করছেন রোহিঙ্গারা। বসতি গড়ছেন উখিয়ার বড় বড় পাহাড়ে । নতুন করে অনুপ্রবেশকারীদের কুতুপালং, বালুখালী রোহিঙ্গা ক্যাম্পের নিয়ন্ত্রিত এলাকায় রাখার চেষ্টা করছে স্থানীয় প্রশাসন। তবে সংখ্যায় অনেক বেশি হওয়ায় ছড়িয়ে-ছিটিয়ে অবস্থান করছেন তারা। এদিকে, রোদ, বৃষ্টিতে খাদ্য ও আশ্রয় সংকট নিয়ে মানবেতার জীবন যাপন করছেন রোহিঙ্গারা। গত কয়েক দিনে প্রায় দুই লক্ষ রোহিঙ্গা অনুপ্রবেশ করেছে বাংলাদেশ। যদিও নিবন্ধন না হওয়ায় সঠিক সংখ্যা নিয়ে অনিশ্চয়তা রয়েছে।









Leave a reply