সিরিজ জয়ের অপেক্ষা বাড়লো টাইগারদের

|

ছবি: সংগৃহীত

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়ের অপেক্ষা বাড়লো টাইগারদের। পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের তৃতীয়টিতে ৫২ রানে হেরেছে মাহমুদউল্লাহর দল। বাংলাদেশের ব্যাটিং লাইনআপ একাই ধসিয়ে দিয়েছে কিউই স্পিনার আজায প্যাটেল।

মিরপুরে তৃতীয় ম্যাচে টস জিতে আগে ব্যাট করে নিউজিল্যান্ড। ২০ ওভার শেষে তারা সংগ্রহ করে ৫ উইকেটে ১২৮। জবাবে সব উইকেট হারিয়ে ৭৬ রানে থামে বাংলাদেশের ইনিংস।

১২৯ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আক্রমণাত্মক শুরু করেন দুই টাইগার ওপেনার লিটন দাস ও নাঈম শেখ। ২ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ছিল বিনা উইকেটে ১৫। ম্যাককঞ্চির করা তৃতীয় ওভারে দুটি বাউন্ডারি হাঁকানোর দুই বল পর আবারও স্ট্রোক খেলতে গিয়ে আউট হয়ে যায় লিটন দাস। ১৫ রান করে এলবিডব্লিউ হন বাংলাদেশের ওপেনার। এরপর শুরু হয় প্যাটেলের স্পিন ঘূর্ণি। ইনিংসের চতুর্থ ওভারে প্যাটেলের স্পিনে ধরাশায়ী হয় মাহেদী ও সাকিব।

এরপর নাঈমকেও হারানোর পর চার উইকেট হারিয়ে যখন ধুঁকছিল বাংলাদেশ; তখন মুশফিক-মাহমুদউল্লাহর জুটিতে আশা দেখছিল ভক্তরা। সেই স্বপ্ন শুরুর আগেই আবারও আঘাত হানেন প্যাটেল। তার পরপর দুই বলে প্যাভিলিয়নে ফেরেন মাহমুদউল্লাহ ও আফিফ। বাংলাদেশ অধিনায়ক ৭ বলে ৩ রান করলেও আফিফ ফেরেন ০ রানেই।

শেষ দিকে মুশফিক লড়াই করেছেন একাই। নুরুল হাসান ও সাইফউদ্দিনকে নিয়ে প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও তাকে সঙ্গ দিতে পারেনি কেউই। শেষমেশ বাংলাদেশের ইনিংস থামে ৭৬ রানে। ৩৭ বলে ২০ রান করে অপরাজিত ছিলেন মুশফিক।

কিউদের হয়ে চারটি উইকেট নিয়েছেন আজায প্যাটেল, ম্যাককঞ্চি তিনটি, রাভিন্দ্রা, স্কট ও কলিন তুলে নেন একটি করে উইকেট।

এর আগে সিরিজে ফিরতে মরিয়া নিউজিল্যান্ড তাদের ব্যাটিং অর্ডারে এনেছিল বেশ কয়েকটি পরিবর্তন। কিন্তু তাতেও মাঝপথের বিপর্যয় রোধ করতে পারেনি কিউইরা। প্রথমে মোস্তাফিজের কাটারে বিভ্রান্ত হয়ে ফিরে গেছেন এ ম্যাচেই দলে ফিরে ঝড়ের আভাস দেয়া মারকুটে ওপেনার ফিন অ্যালেন। তারপর সাইফুদ্দিনের জোড়া আঘাতে এলবিডব্লিউ হয়ে প্যাভিলিয়নে ফেরেন উইল ইয়াং ও ব্যাটিং অর্ডারে প্রমোশন পাওয়া কলিন ডি গ্র্যান্ডহোম।

তারপর উইকেটে সেট হয়ে যাওয়া রাচিন রাভিন্দ্রাকে সরাসরি বোল্ড করেন অধিনায়ক মাহমুদউল্লাহ। মেহেদি হাসান নিজের বলেই ক্যাচ ধরে কিউই অধিনায়ক টম ল্যাথামকে ফেরালে আবারও বিপর্যয়ে পড়ে কিউইরা।

৬২ রানে ৫ উইকেট হারানো নিউজিল্যান্ডকে আর কোনো বিপদে পড়তে দেননি হেনরি নিকোলস ও টম ব্লান্ডেল। এই দুজনের শেষদিকের ব্যাটিংয়ে শেষ ৫ ওভারে ৪৬ রান তোলে কিউইরা। নিকোলস ৩৬ ও টম ব্লান্ডেল ৩০ রানে অপরাজিত থাকেন।

বাংলাদেশের পক্ষে দুই উইকেট নেন সাইফুদ্দিন। এছাড়া মেহেদি, মোস্তাফিজ ও মাহমুদউল্লাহ নেন একটি করে উইকেট।

এই জয়ে সিরিজে ফিরলো ব্ল্যাকক্যাপসরা। টানা দুই ম্যাচ হারের পর তৃতীয় ম্যাচে ঘুরে দাঁড়িয়েছে দলটি। বর্তমানে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-১ এ এগিয়ে আছে বাংলাদেশ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply