ক্যাথলিক চার্চ ‘নারী বিদ্বেষী সাম্রাজ্য’

|

বিশ্ব জুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা খ্রিস্টান সম্প্রদায়ের ক্যাথলিক চার্চকে ‘নারী বিদ্বেষী সাম্রাজ্য’ হিসেবে আখ্যায়িত করেছেন আয়ারল্যান্ডের সবেক প্রেসিডেন্ট ম্যারি ম্যাকএলিসি।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপনে রোমে আয়োজিত ভয়েস অব ফেইথ কনফারেন্সে বৃহস্পতিবার তিনি এ কথা বলেন। এই সম্মেলনে বিশ্বের ক্যাথলিক আচারে বিশ্বাসী গুরুত্বপূর্ণ নারী নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

রোমান ক্যাথলিক ক্রিস্টানদের শীর্ষ ধর্মগুরু পোপ ফ্রান্সিস এই সম্মেলনে উপস্থিত হতে অস্বীকৃতি জানিয়ে ছিলেন।

ম্যাকএলিসি বলেন, “ক্যাথলিক চার্চ হচ্ছে নারী বিদ্বেষী অন্যতম সর্বশেষ দুর্গ। এটি একটি নারী বিদ্বেষী সাম্রাজ্য। নেতৃত্বাধীন অবস্থানে নারীদের জন্য এখানে খুব কম সুযোগ রয়েছে।”

তিনি আরও বলেন, “সমকাম বিদ্বেষী ও গর্ভপাত বিরোধী যাজকতন্ত্র নির্ভর চার্চে ভবিষ্যত অনিশ্চিত। দিন বদলের হাওয়ায় আলোড়ন তুলছে আমাদের ভাষা। আমাদের অবশ্যই মুখ খুলতে হবে।”

বিগত বছরগুলোতে ক্যাথলিক ওম্যান মুভমেন্ট ভ্যাটিকানের ভেতরে আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করলেও বক্তাদের তালিকা দেখে এবারের আয়োজনের জন্য অনুমতি দেয়নি পোপের দপ্তর।

নারী ও পুরুষ সমকামী সমর্থক উগান্ডার এক আন্দোলনকারী আমন্ত্রিত অতিথিদের তালিকায় থাকায় ভ্যাটিকানের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ও আইরিশ বংশোদ্ভুত মার্কিন কার্ডিনাল কেভিন ফেরেল এ বিষয়ে আপত্তি তোলেন। তিনি বলেন, “এ ধরনের সম্মেলনে নারীদের অংশগ্রহণ যথাযথ নয়।”

অনুমতি না পাওয়ায় ভ্যাটিকানের পাশেই রোমে জসুইট রিজিয়াস অর্ডার-এর সদয় দপ্তরে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

যমুনা অনলাইন: এফএইচ









Leave a reply