প্রতিমা নিয়েও রাজনীতি, মমতারূপী দূর্গা নিয়ে পশ্চিমবঙ্গে বিতর্ক

|

ছবি: সংগৃহীত

চলমান বিভিন্ন পরিস্থিতির ওপর ভিত্তি করে প্রতিমার মুখের গড়ন নির্মাণ পশ্চিমবঙ্গে একটি ‘ট্রেন্ড’ হয়ে দাঁড়িয়েছে। সেই ধারাবাহিকতায় গণেশ চতুর্থীতে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের মতো করে তৈরি করা হয়েছে দূর্গা মূর্তি, কোলে গণেশ। এদিকে দূর্গার দশ হাতে অস্ত্রের বদলে শোভা পাচ্ছে মমতার নেয়া বিভিন্ন উদ্যোগের প্ল্যাকার্ড। খবর আনন্দবাজার পত্রিকার।

মমতার সাথে দূর্গার তুলনা করে এই ধরনের মূর্তি নির্মাণের কারণে মালদহের হরিশ্চন্দ্রপুর এলাকার জাগরণ সংঘ ক্লাবকে ঘিরে ব্যাপক বিতর্ক দানা বেঁধেছে। এই পূজা তৃণমূলের নেতারা উদ্বোধন করায় বিষয়টি নিয়ে ব্যাপক অসন্তোষ প্রকাশ করেছে বিজেপি।

তবে এনিয়ে কোনো দোষ দেখছে না ক্লাব কর্তৃপক্ষ। তৃণমূলের জেলা সাধারণ সম্পাদক এবং জাগরণ ক্লাবের সম্পাদক বুলবুল খান বলেছেন, আমাদের এই ক্লাব তৃণমূলকর্মী এবং সমর্থকদের দ্বারা পরিচালিত। মমতা বন্দ্যোপাধ্যায় দেবী দূর্গার মতো রাজ্যবাসীর পাশে দাঁড়িয়েছেন। গত ১০ বছর ধরে তিনি আমাদের বিভিন্ন বিপদ-আপদ থেকে রক্ষা করে চলেছেন। তাই আমরা তাকে সম্মান জানাতে দেবী দূর্গার রূপ দিয়েছি। এতে অন্যায়ের কিছু নেই।

এদিকে, দেবী দূর্গার সাথে মুখ্যমন্ত্রীর তুলনা করাটা ঠিক হয়নি বলে মন্তব্য করছেন বিজেপি জেলা সম্পাদক কিসান কেডিয়া। তিনি বলেন, এটা হয়তো স্বয়ং মুখ্যমন্ত্রীও সমর্থন করবেন না। বিষয়টি ভাল চোখে দেখছেন না সাধারণ মানুষ। আসন্ন পঞ্চায়েত ভোটে তারা এর জবাব দেবেন।

/এসজেড


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply