ম্যানচেস্টার টেস্ট বাতিলে ইংল্যান্ডকে বাধ্য করেছে ভারত!

|

ছবি: সংগৃহীত

করোনার দোহাই দিয়ে ম্যানচেস্টার টেস্ট বাতিল করতে ইংল্যান্ডকে বাধ্য করেছে ভারত। তবে এর মূল কারণ আইপিএল বলে অভিযোগ করেছেন সাবেক তিন ইংলিশ অধিনায়ক মাইকেল আথারটন, নাসের হুসেইন ও মাইকেল ভন।

আথারটন সরসারি না বললেও ভন-নাসের সরাসরি দায়ী করেছেন বিসিসিআইকে। ১৯ সেপ্টেম্বর থেকে আরব আমিরাতের তিন ভেন্যুতে মাঠে গড়াবে আইপিএলের বাকি অংশ।

গত ১০ সেপ্টেম্বর (শুক্রবার) ভারত ও ইংল্যান্ডের মধ্যকার পঞ্চম টেস্ট বাতিলের কারণ হিসেবে বলা হচ্ছিল করোনা ছড়িয়ে পড়েছে ভারতীয় দলে। হেড কোচ রবি শাস্ত্রীর পর দলের সহকারী ফিজিও যোগেশ পারমার পজিটিভ হন। আর সেটিকে সামনে এনেই টেস্ট বাতিলের প্রস্তাব দেয় মহাপরাক্রমশালী ভারতীয় ক্রিকেট বোর্ড। যা মেনেও নেয় ইসিবি। কিন্তু প্রশ্ন উঠেছে কোনো ক্রিকেটার তো পজিটিভ ছিলেন না ভারতীয় দলে, তাহলে দল মাঠে নামাতে সমস্যা কি ছিল?

ঘটনার বিশ্লেষণে ক্রিকেট রাজনীতিতে বিসিসিআইয়ের প্রভাব-ক্ষমতা-দাপটের এক সমীকরণ এঁকেছেন সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল আথারটন। তিনি বলেন, কোভিড 19, ভারতীয় ক্রিকেটারদের খেলতে অনীহা এবং আইপিএলের কারণেই ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে। প্রথম ৪ দিনেই টিকেট বিক্রি হয়েছিল ৮৫ হাজার এবং এদের অধিকাংশই ইংলিশ। ২-১ এ ইংল্যান্ড পিছিয়ে থাকায় নিশ্চয় তাদের কিছু প্রত্যাশা ছিল। এটা কত বড় মানসিক আঘাত বোঝাই যাচ্ছে।

তবে ভারত বিদ্বেষী হিসেবে খ্যাত আরেক সাবেক ইংলিশ অধিনায়ক মাইকেল ভন আরও আগ্রাসী তার মন্তব্যে। টুইট বার্তায় স্পষ্ট জানিয়েছেন, শুধুমাত্র আইপিএলের কারণে ইসিবিকে ম্যানচেস্টার টেস্ট বাতিল করতে বাধ্য করেছে বিসিসিআই।

তিনি বলেন, আইপিএলের দলগুলি বিশেষ বিমানে করে ক্রিকেটারদের জড়ো করছে আরব আমিরাতে। সেখানে ৬/৭ দিন কোয়ারেন্টাইন করতে হবে, এরপর মাঠে নামা। অথচ সময় বাকি নেই ৬ দিনও! আইপিএল ছাড়া অন্য কোন কারণে ম্যানচেস্টার টেস্ট বাতিল হয়েছে, এটা দয়া করে কেউ আমাকে বলতে আসবেন না।

ঠোটকাটা ভনের এই আগ্রাসী মন্তব্যে ভারতীয় ক্রিকেটপ্রেমীরা তার ওপর ক্ষেপেছেন ঠিকই! ভনের মতো আরেক ইংলিশ অধিনায়ক নাসের হুসেইনেরও বিশ্বাস কোভিড একটি অযুহাত, টেস্ট বাতিলের আসল কারণ আইপিএল।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply