মিয়ানমারকে আন্তর্জাতিক অপরাধ আদালতে তোলার হুমকি

|

রাখাইনে রোহিঙ্গা মুসলিমদের ওপর চলমান সেনা নিপীড়নের ঘটনা আন্তর্জাতিক অপরাধ আদালত- আইসিসি’তে তোলার হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ।

শুক্রবার, সংস্থাটির মানবাধিকার কাউন্সিলের প্রধান জাইদ রা’দ আল-হুসাইন বলেন, রোহিঙ্গাদের ওপর যে নারকীয় মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটছে, সেসব অস্বীকার করতে চাইলে নেইপিদোকে প্রয়োজনীয় তথ্যপ্রমাণ দিতে হবে।আর, সেটা অবশ্যই আন্তর্জাতিক অপরাধ আদালতের সামনে হতে হবে।

এসময় রাখাইনের সংঘাত কবলিত অঞ্চলে আন্তর্জাতিক তদন্ত দল ও পর্যবেক্ষকদের প্রবেশাধিকার দেয়ার জন্যও সুচি প্রশাসনকে চাপ দেন তিনি। রোহিঙ্গা হত্যাযজ্ঞের অভিযোগ অস্বীকার করে মিয়ানমারের নতুন বক্তব্যের প্রেক্ষিতে পাল্টা বিবৃতি দিলো জাতিসংঘ।

জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের প্রধান জাইদ রা’দ আল হুসাইন আরও বলেন,  “ধারাবাহিকভাবে গুরুতর সব মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটাচ্ছে মিয়ানমার। সেসব অস্বীকারও করছে। এক্ষেত্রে, দেশটির উচিত আমাদের রাখাইনে যেতে দেয়া। যদি, সুচি প্রশাসন মনেই করে থাকে যে কোনো সমস্যা নেই, তাহলে দীর্ঘদিন পর্যবেক্ষক দলকে রাখাইনে ঢুকতে না দেয়ার কারণ কি? আর, জাতিগত নিধনের দাবি সঠিক কিনা, তা একমাত্র আদালতই ঠিক করতে পারেন।”









Leave a reply