নির্বাচক কমিটির যোগ্যতা ও স্বাধীনতা নিয়ে প্রশ্ন ফারুকের

|

  • দল নিয়ে বেশি পরীক্ষা-নিরীক্ষার সমালোচনা করেছেন ফারুক
  • সাবেক এই প্রধান নির্বাচক মনে করেন এখন নির্বাচকদের স্বাধীনতা নেই
  • নির্বাচকদের যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি

বিসিবি নির্বাচক কমিটির যোগ্যতা ও কাজের স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলেছেন সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ। নানা মুনির নানা মতে দল নিয়ে বেশি পরীক্ষা-নিরীক্ষা আর ব্যাটিং অর্ডারে রদবদল সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের খারাপ পারফরম্যান্সের অন্যতম কারণ বলছেন জাতীয় দলের সবেক এই অধিনায়ক। সমস্যা কাটিয়ে উঠতে দ্রুতই নির্বাচকদের কাজ করার স্বাধীনতা দেয়ার কথা বলেছেন ফারুক আহমেদ।

ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে আফিফ, জাকির, আরিফুল, অপু, রাহি ও আবু হায়দার রনি এই ছয় জন ক্রিকেটারকে ডাকা হয় দলে। যেখানে ঢাকায় প্রথম ম্যাচে অভিষেক হয় চার ক্রিকেটারের। প্রথম টি-টোয়েন্টির মতোই পুরো সিরিজে দল নিয়ে হয়েছে নানা পরীক্ষা-নিরীক্ষা।

টি-টোয়েন্টি স্পেশালিস্ট সাব্বিরকে হঠাৎ করে মোসাদ্দেকের পরিবর্তে খেলানো হয়েছে টেস্ট। সেই সাথে ব্যাটিং অর্ডারে হয়েছে উল্লেখযোগ্য পরিবর্তন। এসব অগোছালো সিদ্ধান্তকে বাংলাদেশের সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের কারণ বলছেন বিসিবির সাবেক প্রধান নির্বাচক ফারুক আহমেদ।

নিদাহাস ট্রফির দল নিয়েও উঠেছে প্রশ্ন। কেন দলে ৩ উইকেটরক্ষক? তাসকিন, ইমরুলদের ফেরার কারণ কী? কোনো কিছুরই সন্তোষজনক উত্তর দিতে পারেনি নির্বাচকরা। তাইতো দল নির্বাচনে তাদের স্বাধীনতা নিয়েও উঠেছে প্রশ্ন। তবে সাবেক প্রধান নির্বাচক বলছেন কোনো স্বাধীনতা নেই নান্নু-সুমনদের। সেই সাথে তাদের যোগ্যতা নিয়েও প্রশ্ন তুলেছেন ফারুক।

ফারুক বলেন, আমাদের আবার আগের জায়গায় ফিরে যাওয়া উচিত। আগে যেমন নির্বাচক কমিটি দিয়ে কাজ হতো, ঠিক তেমনই। কমিটি থাকলে জবাবদিহির ব্যাপার থাকে। এখন কোনো নির্বাচককে যদি দল নিয়ে কিছু জিজ্ঞেস করেন, সে কিন্তু বলতে পারবে না।

বাংলাদেশ দলকে আবারো ছন্দে ফেরাতে স্বাধীন নির্বাচক কিমিটি গঠনের জন্য বিসিবিকে তাগিদ দিচ্ছেন ফারুক আহমেদ। ফারুক মনে করেন সাকিব আল হাসানের দলে ফিরলে আর কয়েকটি জয় পেলে বাংলাদেশ দল ফিরে পেতে পারে পুরনো ছন্দ।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply