তালেবানের হাতে ধর্ষণের শিকার হচ্ছে আফগান সমকামীরা, আতঙ্কে কাটছে দিন

|

ছবি: সংগৃহীত

নারীদের প্রতি কঠোর নীতিমালা তৈরিতে কাজ করছে তালেবান। এরই মধ্যে দেশটিতে নারী মন্ত্রণালয় বাতিল করে স্থাপন করা হয়েছে নীতিনৈতিকতা বিষয়ক মন্ত্রণালয়। তালেবানের ক্ষমতা গ্রহণের কারণে দেশটিকে নারীরাই আছে শঙ্কার মধ্যে, সেখানে সমকামী জনগোষ্ঠীর অবস্থা আরও ভয়াবহ। খবর সিএনএন এর।

আফগানিস্তানে বসবাসরত সমকামী বা ট্রান্স জেন্ডারদের অনেকেই এরই মধ্যে দেশ ছাড়তে সফল হয়েছে। তবে যারা এখনও আটকে আছেন, তাদের পরিস্থিতি খুবই শোচনীয়। তালেবানের ভয়ে তাদের মধ্যে অনেকে সপ্তাহের পর সপ্তাহ বাড়ির বেসমেন্টে লুকিয়ে আছেন। কেউ বা যথেষ্ট খাবারের সরবরাহ ছাড়াই বন্দি হয়ে আছেন একটি গোপন কক্ষে, কেউ গাঢাকা দিয়ে আছেন বন্ধুর সাহায্যে।

অনেক সমকামী এরই মধ্যে ধরা পড়েছেন তালেবানের হাতে। ভুক্তভোগী এবং প্রত্যক্ষদর্শীদের দাবি, ধরা পড়ার পর তালেবানের হাতে ধর্ষণের শিকার হচ্ছে বহু সমকামী। অনেককে হত্যা করা হয়েছে বলেও অভিযোগ।

সমকামীদের সম্পর্কে এখনও তালেবান সরকার আনুষ্ঠানিক কোনও নীতি নির্ধারণ করেনি বলে জানা গেছে। তবে সম্প্রতি জার্মানি ভিত্তিক একটি সংবাদমাধ্যমে তালেবানের একজন বিচারক জানিয়েছিলেন, সমকামীদের জন্য দু’টি শাস্তি রয়েছে। তা হলো, পাথর নিক্ষেপ করা অথবা দেয়ালে তাদের মাথা থেতলে দেয়া।

বর্তমানে আফগানিস্তান থেকে সহায়তাকারী ফ্লাইটগুলোও বন্ধ হয়ে যাওয়ায় সমকামী জনগোষ্ঠীর সদস্যদের আর পালানোর পথ নেই আপাতত। তাই প্রতিটি দিন তাদের কাটছে আতঙ্কের মধ্যে। আশঙ্কা এখনই দেশ থেকে পালাতে না পারলে আমৃত্যু এভাবেই কাটাতে হবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply