বসল ৩য় স্প্যান, দৃশ্যমান হলো পদ্মা সেতুর ৪৫০ মিটার

|

শরীয়তপুর প্রতিনিধি:
জাজিরা প্রান্তে পদ্মা সেতুর তৃতীয় স্প্যান বসানো হয়েছে। রোববার সকাল ৯ টা ১৫ মিনিটে ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর বসানো হয় সেভেন- সি নামের স্প্যানটি। এর ফলে দৃশ্যমান হলো সেতুর ৪৫০ মিটার।
বসানো স্প্যানটি মুন্সীগঞ্জের লৌহজংয়ের কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে জাজিরার উদ্দেশ্যে যাত্রা শুরু করে শুক্রবার। শনিবার ১টার দিকে জাজিরা প্রান্তে পৌঁছায়। এরপর নির্ধারিত র্খুঁটির বরাবর অবস্থান নিতে দিনভর চলে কর্মযজ্ঞ। শনিবার সন্ধ্যা নাগাদ কাজ সাময়িক স্থগিত করা হয়।
বোরবার সকাল থেকেই শুরু হয় খুঁটির ওপর স্প্যান বসানোর কাজ। ভারি ওজনের ভাসমান ক্রেনে ঝুলিয়ে রাখা স্প্যানটি খুঁটিতে বসানোর পর ওয়েলডিংয়ের কাজ শুরু হয়। ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে থাকা স্প্যানের সাথে ওয়েলডিংয়ের মাধ্যুমে যুক্ত হবে এই স্প্যানটি।
এর আগে ২০১৭ সালের অক্টোবর মাসে ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান এবং চলতি বছরের জানুয়ারি মাসে দ্বিতীয় স্প্যানটি ৩৮ ও ৩৯ নম্বর খুঁটিতে বসানো হয়। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার এবং ওজন ৩ হাজার ১৪০ টন। ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল বিশিষ্ট কংক্রিটের এই সেতুর ৪২ টি খুঁটির ওপর এমন ৪১ টি স্প্যান বসানো হবে।
স্প্যান বসানো দেখতে আসা মোঃ সরোয়ার নামের একজন দর্শনার্থী বলেন, আগের স্প্যান দুইটা লাগানো দেখতে পারি নাই। তাই সকালেই চলে এসেছি। সেতুটি এখন অনেক বড় দেখায়। আমার খুব আনন্দ লাগছে।
পদ্মা বহুমুখী সেতুর উপ সহকারি প্রকৌশলী মোঃ হুমায়ূন কবির জানান, নির্ধারিত সময়ের মধ্যেই তৃতীয় স্প্যান বসানো হয়েছে। এখন ওয়েল্ডিংয়ের সাহায্যে দুটির স্প্যানের জোড়া লাগানোর কাজ চলছে। ওয়েল্ডিংয়ের কাজ শেষ হতে আরও কিছু সময় লাগবে। এরপরে চতুর্থ স্প্যান বসানোর জন্য ৪১ নম্বর খুঁটিটিও প্রস্তুত হচ্ছে।

 









Leave a reply