নারায়ণগঞ্জে শ্রমিকদের বিক্ষোভে পুলিশের রাবার বুলেট নিক্ষেপ

|

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে।

স্টাফ করেসপন্ডেন্ট, নারায়ণগঞ্জ:

নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ের কাচঁপুরে ওপেক্স ও সিনহা গার্মেন্টসে তিন মাসের বেতন বকেয়া বেতনের দাবিতে বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) সকালে দ্বিতীয় দিনের মতো ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে শ্রমিকরা। এতে মহাসড়কে সৃষ্টি হয় তীব্র যানজট।

পরে পুলিশ তাদেরকে সড়ক থেকে সরিয়ে দেয়ার চেষ্টা করলে শ্রমিকরা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ কয়েক রাউন্ড রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে। এতে ১০ জন শ্রমিক আহত হয় বলে শ্রমিকরা দাবি করেন।

শ্রমিকরা জানান, গত কয়েকদিন যাবত বকেয়া বেতন দেয়ার কথা থাকলেও না দেয়ার টালবাহানা করছে মালিকপক্ষ। এছাড়া শ্রমিকদের অবসর সার্ভিসের টাকা, মাতৃত্বকালীন ছুটি, বাৎসরিক ছুটির টাকা, মৃত্যুজনিত এককালীন বীমার টাকা পরিশোধ করা হচ্ছে না। এনিয়ে মালিকপক্ষের সাথে কথা বললে ছাঁটাই করার ভয়ভীতি দেখায়। গত বুধবার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধের দিন নির্ধারিত ছিল। কিন্তু মালিক পক্ষ শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করে কারখানার গেইটে নোটিশ টানিয়ে দেয়। সকাল সকাল থেকে শ্রমিকরা মালিক পক্ষের লোকজনের সাথে কথা বলার চেষ্টা করলেও নোটিশের বাইরে তারা কোনো কথা বলতে রাজি হয়নি। পরে বাধ্য হয়ে শ্রমিকরা বিকেল সাড়ে চারটার দিকে মহাসড়কে নেমে সড়ক অবরোধ করে বিক্ষোভ করে। প্রায় সাড়ে তিন ঘণ্টা সড়ক অবরোধ শেষে শ্রমিকরা রাত হয়ে যাওয়ায় শ্রমিকরা সড়ক থেকে অবরোধ উঠিয়ে নিয়ে চলে যায়।

বৃহস্পতিবার একই দাবিতে শ্রমিকরা ঢাকা সিলেট ও ঢাকা চট্টগ্রাম মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে। এতে সকাল অফিসগামী লোকজন আটকা পড়ে চরম ভোগান্তিতে পড়ে। রাস্তার দুইপাশে তীব্র যানজটের সৃষ্টি হয়। পরে পুলিশ বাধ্য হয়ে আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে হালকা লাঠি চার্জ করে এবং রাবার বুলেট ও টিয়ারসেল নিক্ষেপ করে শ্রমিকদের রাস্তা থেকে সরিয়ে দেয়।

নারায়ণগঞ্জ শিল্প পুলিশ-৪ এর পুলিশ সুপার আইনুল হক জানান, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে। সড়কে যান চলাচল স্বাভাবিক। শ্রমিকদের দাবি নিয়ে মালিকপক্ষের সঙ্গে কথা হয়েছে। তাদের দাবি পূরণের আশ্বাস দিয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply