আফগানিস্তানে ফিরছে মৃত্যুদণ্ড- অঙ্গচ্ছেদের মতো শাস্তি

|

তালেবান নেতা মোল্লা নুরুদ্দিন তুরাবি। ছবি: সংগৃহীত

তালেবান নেতা মোল্লা নুরুদ্দিন তুরাবি বলেছেন, মৃত্যুদণ্ড ও অঙ্গচ্ছেদের মতো কঠোর শাস্তি আবার ফিরতে যাচ্ছে আফগানিস্তানে।

ইসলামী আইন কঠোরভাবে বাস্তবায়নের একজন কট্টর সমর্থক হিসেবে পরিচিত তালেবান সংগঠনটির প্রতিষ্ঠাতা সদস্য মোল্লা নুরুদ্দিন তুরাবি। তালেবান যখন শেষবারের মতো আফগানিস্তানের শাসনে ছিল তখনও তুরাবি কট্টরপন্থার সমর্থক ছিলেন। দাড়ি কাটা এবং গান শোনার জন্য কঠোর শাস্তি প্রণয়ন করে কুখ্যাত হয়েছিলেন তিনি। এবার তিনি জানালেন, মৃত্যুদণ্ড এবং হাত কেটে ফেলার মতো শাস্তিগুলো আবার ফিরবে আফগানিস্তানে, তবে হয়তো বা সেটা প্রকাশ্যে হবে না। এর সাথে আফগানিস্তানের শাসনপদ্ধতি নিয়ে বহির্বিশ্বকে হস্তক্ষেপ করতে নিষেধ করেছেন এই তালেবান নেতা।

সংবাদমাধ্যমের সাথে সাক্ষাৎকারে মোল্লা নুরুদ্দিন তুরাবি বলেন, স্টেডিয়ামে প্রকাশ্যে শাস্তি দেয়া নিয়ে সবাই আমাদের সমালোচনা করে। কিন্তু আমরা কখনো তাদের আইন ও বিচার নিয়ে কোনো কথা বলি না। এখন আর কেউ বলতে পারবে না কোন আইনে চলবে দেশে। আমরা শরিয়া অনুসরণ করবো এবং কোরআনের আলোকে দেশ পরিচালনা করবো।

তুরাবি আরও বলেন, শাস্তি হিসেবে হাত কেটে নেয়াকে আমি নিরাপত্তার জন্য একটি প্রয়োজনীয় পদক্ষেপ হিসেবেই মনে করি। এসব শাস্তি প্রকাশ্যে হবে নাকি হবে না, তাই নিয়ে ভাবছে আমাদের মন্ত্রণালয়। কারণ আমরা অতীতের চেয়ে পাল্টে গেছি।

/এম ই


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply