আন্তর্জাতিক স্বীকৃতি পেলেই তালেবানের সাথে কাজ করবে তুরস্ক, নাহলে নয়: এরদোগান

|

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান।

শুধুমাত্র আন্তর্জাতিক স্বীকৃতি পেলেই তালেবানের সাথে কাজ করবে তুরস্ক, বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগান। তিনি বলেন, নারীদের কর্মক্ষেত্রে নিয়োগ ও আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে তালেবানের সাথে কাজ করার কোনো ইচ্ছে তুরস্কের নেই।

মার্কিন গণমাধ্যম সিবিএস নিউজকে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল রোববার (২৬ সেপ্টেম্বর) এসব কথা বলেন এরদোগান। তিনি বলেন, আন্তর্জাতিক স্বীকৃতি না পেলে তালেবানের সাথে কাজ করবেনা তুরস্ক। আর অবশ্যই আফগান নারীদের তালেবান সরকারের অন্তর্ভুক্ত করতে হবে। আফগানিস্তানের রাজনৈতিক কর্মকাণ্ডে নারীদের অংশগ্রহণ নিশ্চিত করাসহ অন্যান্য সামাজিক-রাজনৈতিক ক্ষেত্রে গুণগত ও দৃশ্যমান কোনো পরিবর্তন না আনতে পারলে তালেবানের সাথে কাজ করবেনা তুরস্ক।

সাক্ষাৎকারে এরদোগান বলেন, নারীদের ব্যাপারে তুরস্কের অবস্থান অত্যন্ত পরিস্কার। নারীরা আমাদের জীবনের সর্বক্ষেত্রে স্বমহিমায় উপস্থিত। তালেবানের ক্ষেত্রেও আমাদের এ মনোভাব অপরিবর্তিত থাকবে। আফগান নারীদের অধিকার নিশ্চিত করলেই স্বাস্থ্যসেবা, ব্যবসা-বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রে তুরস্ক তাদের পাশে থাকবে।

তালেবানের আন্তর্জাতিক স্বীকৃতি লাভ প্রসঙ্গে এরদোগান বলেন, তুরস্ক তাদের সাহায্য করবেনা যদি না বিশ্ব নেতৃত্ব তাদের স্বাগত জানায়। আন্তর্জাতিক স্বীকৃতি পেলেই তাদের সাথে কাজ করা সম্ভব, নাহলে নয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply