কংগ্রেসে যোগ দিলেন কানহাইয়া, যাওয়ার আগে খুলে নিয়ে গেলেন সিপিআই কার্যালয়ের এসি

|

ছবি: সংগৃহীত

কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (সিপিআই) ‘পোস্টার বয়’ খ্যাত কানহাইয়া কুমার সকল জল্পনা সত্যি করে কংগ্রেসে যোগ দিয়েছেন। কংগ্রেসে যোগ দেয়ার আগে পাটনার সিপিআইয়ের দলীয় কার্যালয়ে অফিস থেকে শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্র (এসি) খুলে নিয়ে গিয়েছেন তিনি। যা জন্ম দিয়েছে বড় বিতর্কের। খবর টাইমস অফ ইন্ডিয়ার।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) ভারতের রাজধানী নয়াদিল্লিতে কানহাইয়াকে কংগ্রেসে স্বাগত জানান রাহুল গান্ধী। তার পাশাপাশি এদিন কংগ্রেসে যোগ দিয়েছেন গুজরাটের আরেক বামপন্থী যুব নেতা জিগনেশ মেবানি। রাহুলের উপস্থিতিতেই কংগ্রেসের প্রাথমিক সদস্যপদ গ্রহণ করেছেন দুই তরুণ নেতা।

মঙ্গলবার সকালেই জানা যায়, কানহাইয়া সিপিআই ছাড়ার আগে দলীয় কার্যালয়ের এসিও নাকি খুলে নিয়ে গিয়েছেন। সেটা নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে চলছে নানা বিতর্ক। তবে আসল বিতর্ক শুরু হয় কংগ্রেসের কার্যালয়ে। তরুণ নেতাদের দলে নেয়া নিয়ে আপত্তি তোলেন কংগ্রেসের সিনিয়র নেতা মণীশ তিওয়ারি। তিনি প্রশ্ন তোলেন, যে বামপন্থীরা মতাদর্শগতভাবে কংগ্রেসের থেকে আলাদা, তাদের কেন দলে নেয়া হচ্ছে? মণীশ ছাড়াও দলের অনেকেই এ বিষয়ে প্রশ্ন তুলেছেন। তবে এই দুই তরুণ নেতাকে দলে নেয়ার ব্যাপারে অনড় ছিলেন রাহুল গান্ধী।

এসি খুলে নেয়ার বিষয়ে বিহারের সিপিআই সাধারণ সম্পাদক রামনরেশ পাণ্ডে বলেন, আমরা এটি নিয়ে কোনো আপত্তি করিনি। কারণ ওই এসি তিনি নিজের টাকায় বসিয়েছিলেন। সেটা খুলে নেয়ায় আপত্তি করব কেন?

বাম রাজনীতি ছেড়ে কেন কংগ্রেসে যোগ দিলেন? এমন প্রশ্নের উত্তরে কানহাইয়া বলেন, এই দেশের সবচেয়ে গণতান্ত্রিক দলে আমি এই জন্যই যোগ দিলাম কারণ আমার মনে হয়, কংগ্রেস না বাঁচলে, দেশ বাঁচবে না। আমাদের যেমন ভগৎ সিংয়ের পর বীর প্রয়োজন তেমনি গান্ধী এবং আম্বেদকরের মতবাদেরও প্রয়োজন আছে। আপনি ব্যক্তিত্বকে পিষে ফেলতে পারেন। কিন্তু আদর্শ কখনও পিষে ফেলা যায় না।

কানহাইয়া কুমার জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র ইউনিয়নের সভাপতি ছিলেন। এছাড়াও তিনি ভারতের কমিউনিস্ট পার্টির অঙ্গসংগঠন ‘স্টুডেন্ট ফেডারেশন’ এর একজন অন্যতম নেতা। তরুণ এই বাম নেতা ২০১৬ সালে রাষ্ট্রদ্রোহ ও বিশৃঙ্খলা তৈরির অভিযোগে দিল্লি পুলিশের হাতে গ্রেফতার হয়। যদিও তিনি রাষ্ট্রবিরোধী স্লোগান দেয়ার অভিযোগ অস্বীকার করেন এবং বলেন, আমি ভারতে খেকে আলাদা হয়ে স্বাধীন হতে চাই না, বরং ভারতের ভেতর থেকেই স্বাধীনতা চাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply