২৪০টি হাতির সমান লাগেজ নিয়ে ইন্দোনেশিয়া যাচ্ছেন সৌদি বাদশাহ, সাথে ১৫০০ কর্মী

|

ছবি: সংগৃহীত।

এই সপ্তাহেই ইন্দোনেশিয়ায় ভ্রমণে যাচ্ছেন সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ। তবে তার সাথে যে পারমাণ লাগেজ যাচ্ছে, তা শুনে চোখ কপালে উঠবে যে কারোর। সালমানের সাথে যাচ্ছে ৫০৬ টনের জিনিসপত্র যা ২৪০টি হাতি বা ৩০০টি গাড়ির ওজনের সমান।

দ্য ওয়াশিংটন পোস্ট বলছে, গত ৪৬ বছরের ইতিহাসে এই প্রথম সৌদি বাদশাহ ইন্দোনেশিয়ায় ভ্রমণে যাচ্ছেন। তাই পূর্ণ প্রস্তুতির সাথেই বের হচ্ছেন বাদশাহ সালমান। নিজের সাথে উচ্চ বিলাসি জিনিসপত্র ছাড়াও নিয়ে যাচ্ছেন এস৬০০ লিমুজিন বেঞ্চের দুটি মার্সিডিজ গাড়িও।

এসব জিনিসপত্র ইন্দোনেশিয়ায় নেয়ার জন্য প্রস্তুত একটি গোটা কার্গো পরিবহন। শুধুমাত্র তার লাগেজ বহনের জন্য কাজ করছে মোট ৫৭২ জন কর্মী। বিষয়টি নিশ্চিত করেছে সৌদি বাদশাহের কার্গো পরিবহনের ব্যবস্থাপক এয়ারফ্রিট কোম্পানি পিটি জাসা অঙ্গাসা সেমেস্তা (জেএএস)।

শুধু লাগেজই নয়, সৌদি প্রিন্সের এই নয় দিনের সফরটি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য তার সাথে যাচ্ছেন ১ হাজার ৫০০ জন কর্মকর্তা-কর্মচারী। এর মধ্যে আছেন ১০ জন মন্ত্রী, ২৫ জন প্রিন্স এবং অন্তত ১০০ জন নিরাপত্তারক্ষী।

বিষয়টি অত্যন্ত নাটকীয় মনে হলেও সৌদি রাজপরিবারের জন্য ভ্রমণের এই বিশাল তোড়জোড় নতুন নয়। এর আগে ২০১৫ সালে বাদশাহ সালমান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসি ভ্রমণের সময় তার সাথে যাওয়া কর্মকর্তা-কর্মচারীদের জন্য ২২২ কক্ষ বিশিষ্ট একটি গোটা হোটেলরুম কিনে ফেলেছিলেন। বিষয়টি অবাক করা হলে সৌদি রাজপরিবারের কাছে এসব খুবই স্বাভাবিক বিষয়।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply