ইভ্যালি, ধামাকাসহ চার প্রতিষ্ঠানের সদস্যপদ স্থগিত করলো ই-ক্যাব

|

ছবি: সংগৃহীত

ডিজিটাল কমার্স নির্দেশিকা না মানা, যথাসময়ে গ্রাহকদের পণ্য না পৌঁছানো, পত্রের জবাব না দেওয়াসহ বেশ কিছু অভিযোগে স্থগিত করা হয়েছে ৪ ই-কমার্স প্রতিষ্ঠানের ই-ক্যাব (ই-কমার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ) সদস্যপদ। প্রতিষ্ঠানগুলো হলো, ইভ্যালি ডট কম লিমিটেড, ধামাকা শপিং, সিরাজগঞ্জ শপ ও গ্লিটার্স আরএসটি ওয়ার্ল্ড।

আজ বুধবার (২৯ সেপ্টেম্বর) ই-ক্যাব থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি এ তথ্য জানানো হয়।

বিগত ২৮ আগষ্ট ২০২১ ইং তারিখে প্রতিষ্ঠানগুলোর বিষয়ে সিদ্ধান্ত গ্রহণের জন্য ই-ক্যাব ১১ সদস্যের একটি কমপ্লায়েন্স এ্যাডভাইজারি কমিটি গঠন করে। উক্ত কমিটি অভিযুক্ত প্রতিষ্ঠানগুলোর সদস্যপদ স্থগিতের সুপারিশ করে। প্রতিষ্ঠানসমূহের বিরুদ্ধে বেশ কিছু অভিযোগ তোলা হয়েছে ।

ইভ্যালির বিরুদ্ধে অভিযোগ, তারা দীর্ঘদিন ধরে বার বার সময় নেয়ার পরও ক্রেতাদের সমস্যার সমাধান করেনা, ই-ক্যাবকে চাহিদা মোতাবেক তথ্য প্রদান করেনা, ডিজিটাল কমার্স নির্দেশিকা-২০২১ পরিপূর্ণভাবে প্রতিপালন না করা ও ক্রেতা-বিক্রেতাদের পাওনা পরিশোধের বিষয়ে সন্তোষজনক পদক্ষেপ গ্রহণ না করা।

ধামাকা শপিংয়ের সদস্যপদ বাতিল করার কারণ হিসেবে দেখানো হয়, কয়েকমাস অতিবাহিত হওয়ার পরও ক্রেতাদের পণ্য বা মূল্যফেরত না দেয়া, ক্রেতা-বিক্রেতাদের পাওনা পরিশোধে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করা ও অনির্দিষ্ট সময়ের জন্য ব্যবসায়িক কার্যক্রম বন্ধ রাখা।

সিরাজগঞ্জ শপের বিরুদ্ধে অভিযোগ, তারা ই-ক্যাবের পত্রের জবাব দেয়নি ও সাম্প্রতিকসময়ে গ্রাহকের অর্থ ফেরত দেয়নি। গ্লিটার্স আরএসটি ওয়ার্ল্ড প্রতিষ্ঠানটি ই-কমার্সের নামে বেআইনি এমএলএম ব্যবসার সাথে জড়িত রয়েছে বলে অভিযোগ উঠেছিল। অভিযোগের প্রাথমিক সত্যতা পাওয়ায় প্রতিষ্ঠানটির সদস্যপদ স্থগিত ঘোষণা করা হয়েছে।

এই প্রতিষ্ঠানগুলোকে ক্রেতা ও মার্চেন্টদের পাওনা পরিশোধ, নির্দেশিকা বাস্তবায়ন ও অন্যান্য অভিযোগ নিষ্পত্তি করে ৩০ দিনের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। নাহলে অভিযোগের বিশ্লেষণ ও পরিস্থিতি বিবেচনায় প্রতিষ্ঠানসমূহের সদস্যপদ বাতিল করা হতে পারে।

ই-ক্যাব তার সদস্য প্রতিষ্ঠানসহ সকল ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে ডিজিটাল কমার্স নির্দেশিকা ২০২১ মেনে ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার অনুরোধ করছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply