মালয়েশিয়ায় ৯৫ বাংলাদেশিসহ তিন শতাধিক অভিবাসী গ্রেফতার

|

মালয়েশিয়ায় সাঁড়াশি অভিযানে অবৈধভাবে বসবাসকারী ৯৫ বাংলাদেশিসহ তিন শতাধিক অভিবাসীকে গ্রেফতার করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) গভীর রাতে কাজাংয়ে একটি শেয়ার্ড হাউস এলাকায় অভিযান পরিচালনা করে দেশটির অভিবাসন বিভাগ।

এসময় কাগজপত্র যাচাই করা হয় এলাকাটিতে বসবাসকারী অভিবাসীদের। বৈধ নথি দেখাতে ব্যর্থ হওয়ায় আটক করা হয় ৩২৬ জনকে। পরে ২৯৭ জনকে গ্রেফতার দেখিয়ে পাঠানো হয়েছে ১৪ দিনের রিমান্ডে। আটককৃতদের মধ্যে আরও রয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভিয়েতনাম ও ঘানার নাগরিক। এদের মধ্যে বেশিরপভাগই নির্মাণ শ্রমিক ও ব্যবসায়ী।

কর্তৃপক্ষের অভিযোগ, করোনা স্বাস্থ্যবিধি উপেক্ষিত হওয়ায়ই চালানো হয়েছে এই অভিযান। আর এতেই উঠে আসে অবৈধভাবে বসবাসকারীদের সন্ধান। এসব অভিবাসীদের নিয়োগদানকারী কোম্পানিগুলোকেও আইনের আওতায় আনার দাবি করছে তারা।

অভিবাসন বিভাগের মহাপরিচালক খায়রুল দাজেমি দাউদ বলছেন, ওই অভিযানে কাগজপত্র যাচাইয়ের পর ২৯৭ জনকে গ্রেফতার করা হয়েছে। তাদেরমধ্যে, ৯৪ জন ইন্দোনেশীয় পুরুষ এবং ২৮ জন নারী রয়েছে। এছাড়া, ৯৫ জন বাংলাদেশি, ৬৬ জন মিয়ানমারের, ৬ জন ভিয়েতনামের এবং একজন ঘানার নাগরিক। এদের বেশিরভাগই উৎপাদন খাতে শ্রমিক হিসেবে কাজ করছেন বলেও জানান তিনি।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply