ভালবাসার মানুষকে বিয়ে; রাজমর্যাদা হারালেন জাপানি রাজকুমারী

|

ছবি: সংগৃহীত

রীতি ভেঙে সাধারণ এক মানুষকে বিয়ের সিদ্ধান্ত নেয়ায় রাজমর্যাদা হারিয়েছেন জাপানের সম্রাট নারুহিতোর ভাইঝি রাজকুমারী মাকো। ভালবাসার টানে রাজকুমারীর একজন সাধারণ নাগরিককে বিয়ে করা নিয়েও তোলপাড় চলছে দেশটিতে।

শুক্রবার (১ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে জানানো হয় বিয়ের দিন-তারিখ। ২৬ অক্টোবর স্থানীয় সরকারি অফিসে রেজিস্ট্রেশনের মাধ্যমে মাকো বিয়ে করবেন নিজের পছন্দের কেই কোমুরোকে। কেই পেশায় একজন আইনজীবী।

বিয়ের সিদ্ধান্ত নেয়ায় কিছুদিনের মধ্যেই মাকোকে ছাড়তে হবে রাজপ্রাসাদ। যদিও ক্ষতিপূরণ হিসেবে রাজপরিবারের প্রস্তাবিত কয়েক মিলিয়ন ডলার হাসিমুখে ফিরিয়ে দিচ্ছেন প্রিন্সেস মাকো।

এদিকে মাকোকে বিয়ের জন্য গত সোমবার টোকিও ফেরেন কোমুরো। সবকিছু ছাপিয়ে নজর কাড়ে তার চুলের ঝুঁটি। রাজপরিবারের রীতিতে নেই ঝুঁটি। সেটির প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখাতেই এমন হেয়ারস্টাইল বলে আলোচনার ঝড় বইছে স্থানীয় গণমাধ্যমগুলোয়।

২০১৭ সালেই সংবাদ সম্মেলন করে সহাপাঠী কোমুরোকে বিয়ের ঘোষণা দিয়েছিলেন প্রিন্সেস মাকো। তখনই ট্যাবলয়েডগুলো সামনে তুলে আনে কোমুরোর মায়ের এক আর্থিক কেলেংকারির তথ্য। ৩৫ হাজার ডলার ঋণ নিয়ে ফেরত দেননি বলে অভিযোগ করেন তার বাগদত্তা। অবশ্য কোমুরোর দাবি, ঋণ নয় বরং ওই অর্থ উপহার পেয়েছিলেন তার মা। এ ঘটনার পর বিয়ে স্থগিতের ঘোষণা দেয় রাজপরিবার। তদন্ত, আলোচনা-সমালোচনা আর দীর্ঘদিনের নাটকীয়তার পর অবশেষে হতে যাচ্ছে সেই বিয়ে।

এক জরিপে দেখা যায়, প্রিন্সেস মাকো আর কুমারোর বিয়েতে সমর্থন জানিয়েছে জাপানের ৩৮ শতাংশ মানুষ। বিরোধিতা করেছে ৩৫ শতাংশ মানুষ। বাকি ২৩ শতাংশের কোনো আগ্রহ নেই মাকো-কোমুরোর বিয়েতে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply