প্যান্ডোরা পেপার্স: ফাঁস হচ্ছে প্রভাবশালীদের গোপন লেনদেনের নথি

|

ফাঁস হচ্ছে বৈশ্বিক প্রভাবশালী নেতাদের গোপন লেনদেনের তথ্য।

বিশ্বের প্রভাবশালী ও শীর্ষস্থানীয় রাজনৈতিক নেতা, সরকারি কর্মকর্তা ও প্রভাবশালী বর্তমান ও সাবেক রাষ্ট্র প্রধানদের গোপন লেনদেনের তথ্য ফাঁস হয়েছে। আন্তর্জাতিক অঙ্গণে তোলপাড় সৃষ্টি করা এসব নথির নাম দেয়া হয়েছে প্যান্ডোরা পেপার্স।

‘করফাঁকির স্বর্গ’ নামে খ্যাত মোনাকো, পানামা, দুবাই, সুইজারল্যাণ্ডের মত দেশগুলোর বিভিন্ন কোম্পানিতে এসব প্রভাবশালীরা কীভাবে তথ্য গোপন রেখে লেনদেন করেছেন তা-ই উঠে এসেছে এসব নথিতে। গার্ডিয়ান ও বিবিসি’র মত প্রভাবশালী ব্রিটিশ গণমাধ্যম ওই কোম্পানিগুলোর অন্তত ১ কোটি ১৯ লক্ষ ডকুমেন্টস বিশ্লেষণ করে এসব অবৈধ লেনদেনের তথ্য প্রকাশ করেছে।

বিবিসি সূত্রে জানা গেছে, অফশোর কোম্পানিগুলোতে বিনিয়োগকারী হিসেবে যাদের নাম পাওয়া গেছে তাদের মধ্যে ৩৫ জন বিভিন্ন দেশের সাবেক ও বর্তমান শীর্ষ নেতা। এছাড়াও এ তালিকায় আছেন বিভিন্ন দেশের ৩০০ এর অধিক সরকারি কর্মকর্তাও।

এসব নথিতে দেখা যাচ্ছে যে, জর্ডানের বাদশা গোপনে ১০ কোটি ডলারের সম্পদ করেছেন যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও মালিবুতে। প্যান্ডোরা পেপার্সের সূত্র ধরে যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার ও তার স্ত্রীর লন্ডনে অফিস কেনার সময়কার তিন লাখ ১২ হাজার পাউন্ড কর ফাঁকি দেয়ার তথ্যও এসেছে সামনে। এছাড়াও ফাঁস হওয়া নথিতে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মোনাকোয় গড়া বিশাল অঙ্কের গোপন সম্পদ এবং চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী আন্দ্রেজ বেবিসের ফ্রান্সে দুই কোটি ২০ লাখ ডলারের প্রাসাদ কেনার তথ্যও বেরিয়ে এসেছে।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply