ক্রিকেট ভদ্রদের খেলা, আরও একবার নজির দেখলো বিশ্ব

|

ছবি: সংগৃহীত

খেলার ধরণ ও ক্রিকেটারদের আচরণ, সর্বোপরি প্রমাণিত ক্রিকেট ভদ্রদের খেলা। যার প্রমাণ আরো একবার মিললো ভারত-অস্ট্রেলিয়ার চলমান নারীদের টেস্ট সিরিজে।

আম্পায়ার আউট না দিলেও ক্রিজ ছেড়ে ড্রেসিং রুমের পথ ধরেছেন ব্যাটসম্যান। এমন ঘটনা ক্রিকেট বিশ্বে নতুন নয়। কিন্তু নারী ক্রিকেটে এমন উদাহরণ প্রথম দেখলো ক্রিকেট বিশ্ব। চলমান অস্ট্রেলিয়া-ভারতের একমাত্র টেস্টে এমন সততার পরিচয় দিয়েছেন পুনাম রাউত।

ভারতের প্রথম ইনিংসে তাদের সংগ্রহ যখন দুই উইকেট হারিয়ে সংগ্রহ ২১৭ তখন ভারতের ব্যাটিং সামলাচ্ছিলেন মিতালী রাজ ও পুনাম রাউত। স্ট্রাইক পজিশনে ছিলেন পুনাম রাউত। তার সংগ্রহ যখন ১৬৫ বলে ৩৬ রান তখন বল করছিলেন অজি স্পিনার সোফি মলিনেস। ওভারের ৩ নম্বর বল পুনাম রাউতের ব্যাট লেগে সরাসরি চলে যায় উইকেট কিপারের হাতে। কিন্তু এতে আউটের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। এরপরই ঘটে অদ্ভুত সেই ঘটনা। পুনাম রাউত নিশ্চিত ছিলেন বলে নিজে থেকেই ক্রিজ ছেড়ে হাঁটা শুরু করেন।

এমন ঘটনা শুধু মাঠে থাকা খেলোয়াড়দেরই নয়, অবাক করেছে উপস্থিত ভারাভাষ্যকার, আম্পায়ারসহ সকলকে। নারী ক্রিকেটে এমন ঘটনা এই প্রথম। পুনাম রাউতের এমন সিদ্ধান্ত সততার উদাহরণ হিসাবে দেখছেন সতীর্থ স্মৃতি মানদানা।

ভারতের ওপেনার মানদানা বলেন, আমি নিজেও অবাক হয়েছি তার এমন কাজে। কিন্তু হ্যাঁ শ্রদ্ধার একটা জায়গা আমাদের সবারই থাকে। আমি নিশ্চিত তার এমন সিদ্ধান্ত থেকে বাকি খেলোয়াড়রা অনেক কিছু শিখবে। সে সততার এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

পুনামের ক্রিজ ছেড়ে যাওয়ার ভিডিও ক্রিকেট অস্ট্রেলিয়া নিজেদের অফিশিয়াল সাইটে আপলোড করেছে। টেস্টের ফলাফল ড্র হলেও প্রশংসায় ভাসছেন পুনাম।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply