সোনারগাঁওয়ের ভয়াবহ বেহাল সড়ক

|

প্রাচীন বাংলার রাজধানী সোনারগাঁওয়ের প্রধান সড়কটি বেশ কয়েক বছর ধরে বেহাল। কিন্তু সড়কটি সংস্কারের কোনো উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। ফলে পর্যটন কেন্দ্রে আসা মানুষকে পোহাতে হচ্ছে চরম দুর্ভোগ। ভাঙাচোরা রাস্তায় নতুন সমস্যা ভয়াবহ যানজট।

সোনারগাঁওয়ে লোক ও কারুশিল্প ফাউন্ডেশন, পানাম নগরী, গোয়ালদী মসজিদসহ বিভিন্ন পুরার্কীতি দেখতে আসা মানুষের একমাত্র পথ এটি। দীর্ঘদিন ধরে এটির অবস্থা বেহাল। সামান্য বৃষ্টি হলেই জমে যায় পানি। বছরের বড় একটি সময় শুধু এই রাস্তার কারণেই আসতে চান না পর্যটকরা।

মোগড়াপাড়া চৌরাস্তা থেকে লোকশিল্প জাদুঘর ২ কিলোমিটার রাস্তাটি সড়ক ও জনপথ বিভাগের এবং ত্রিবর্দী থেকে জাদুঘর পর্যন্ত ২ কিলোমিটার সড়কটি এলজিইডির আওতাধীন। কিন্তু দেখভালের দায়িত্বে থাকা সংশ্লিষ্ট বিভাগ রাস্তার এই দশা দেখেও যেন দেখছে না।

স্থানীয়দের অভিযোগ, বেশ কয়েকটি প্রতিষ্ঠানের ভারি যানবাহন চলাচলের কারণে গ্রামীণ অবকাঠামোর এই সড়কটি দ্রুত ভেঙে যায়। বিষয়টি স্থানীয় প্রশাসনসহ ঊর্ধ্বতন কর্মকতাদের জানিয়েও প্রতিকার মেলেনি। এলাকাবাসীর অভিযোগ, অন্তত ১৫ বছর ধরে বেহাল পড়ে আছে রাস্তাটি। বিভিন্ন এলাকা থেকে পর্যটক আসে এই এলাকায়, তাই এটি সংস্কার করা আরও বেশি জরুরি বলেও মনে করেন এলাকাবাসী।

তবে পর্যটকদের কথা চিন্তা করে রাস্তা সংস্কারের একটি পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানোর কথা জানালেন উপজেলা নির্বাহী কর্মকর্তা আতিকুল ইসলাম। তিনি বললেন, ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে থেকে জাদুঘর পর্যন্ত একটি আরসিসি করার একটি প্রস্তাব করা হয়েছে। রাস্তাটি ঠিক হলে সাধারণ মানুষের ভোগান্তি দূর হবে বলে মনে করেন তিনিও। যানজট নিরসনে একটি ফ্লাইওভার নির্মাণের প্রস্তাবও মন্ত্রণালয়ে পাঠানো হবে বলে জানালেন এই কর্মকর্তা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply