পারমাণবিক বোমার মজুত কমেছে যুক্তরাষ্ট্রের

|

ছবি: সংগৃহীত।

সংগ্রহে থাকা পারমাণবিক বোমার মজুত কমাচ্ছে যুক্তরাষ্ট্র। গত বেশ কয়েক বছর ধরে এই নীতি মেনে চলছে দেশটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট পর্যালোচনা করে এই তথ্য জানা গেছে।

ইউপিআইয়ের প্রতিবেদনে জানা যায়, মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) দেশটির পররাষ্ট্রমন্ত্রণালয়ের ওয়াবসাইটে বলা হয়েছে, বর্তমানে যুক্তরাষ্ট্রের সংগ্রহে আছে ৩ হাজার ৭৫০ টি পারমাণবিক বোমা। 

ওয়েবসাইটটিতে দেয়া তথ্য অনুযায়ী, চলতি বছর ৩০ জানুয়ারি পর্যন্ত যুক্তরাষ্ট্রের সংগ্রহে এই পরিমাণ পারমাণবিক বোমা ছিল। ২০০৩ সালে এই সংখ্যা ছিল ১০ হাজারের বেশি। দেশটির সংগ্রহে সবচেয়ে বেশি পারমাণবিক বোমা ছিল শীতল যুদ্ধের সময়, ১৯৬৭ সালে। ওই বছর যুক্তরাষ্ট্রের সংগ্রহে ছিল ৩১ হাজার ২৫৫ টি বোমা।

সবশেষ ২০১৭ সালের সেপ্টেম্বরে পরমাণু অস্ত্রের তথ্য জানিয়েছিল যুক্তরাষ্ট্র। তারপর থেকে এমন তথ্য প্রকাশে নিষেধাজ্ঞা জারি করেছিল ট্রাম্প প্রশাসন। এমনকি দেশটির পরমাণু বিজ্ঞানীদের সংগঠন ‘ফেডারেশন অফ অ্যামেরিকান সায়েন্টিস্টসের’ অনুরোধও প্রত্যাখ্যান করা হয়েছিল।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) আবার তথ্য প্রকাশ শুরু হওয়ার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন ফেডারেশন অফ অ্যামেরিকান সায়েন্টিস্টসের নিউক্লিয়ার ইনফরমেশন প্রজেক্টের পরিচালক হান্স ক্রিস্টেনসেন। টুইটারে তিনি লিখেছেন, স্বচ্ছতায় ফেরা।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply