১০০ বছর গবেষণার পর ম্যালেরিয়া ভ্যাকসিনের অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

|

ছবি: সংগৃহীত।

প্রথম ম্যালেরিয়ার ভ্যাকসিন অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এ ভ্যাকসিনের নাম আরটিএস/এস, যা শিশুদের শরীরে প্রয়োগের জন্য অনুমোদন পেয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানা যায়, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক বলেন, ৬ সেপ্টেম্বর ডব্লিউএইচও বিশ্বের প্রথম ম্যালেরিয়া ভ্যাকসিনের অনুমোদন দিয়েছে। এ ভ্যাকসিন ব্যাপক হারে ব্যবহারের সুপারিশ করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

মশাবাহিত এই রোগটির কারণে প্রতি বছর বিশ্বে ৪ লাখ মানুষের মৃত্যু হয়। সদ্য অনুমোদন পাওয়া আরটি,এস ভ্যাকসিন প্রায় একশো বছরের প্রচেষ্টার ফল। ছয় বছর আগে এ ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণ হলেও অনুমোদন দিতে দীর্ঘ পরীক্ষা নিরীক্ষা চালায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ঘানা, কেনিয়া, মালাভিতসহ সাব-সাহারান যেসব দেশে ম্যালেরিয়ার প্রাদুর্ভাব বেশি, সেসব দেশে এ ভ্যাকসিনের একাধিক পাইলট প্রকল্প পরিচালনা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান এ ভ্যাকসিনের অনুমোদনকে একটি ঐতিহাসিক ঘটনা বলে অভিহিত করেছেন। তিনি বলেন,শিশুদের জন্য বহু প্রতীক্ষিত ম্যালেরিয়ার ভ্যাকসিন, শিশু স্বাস্থ্য এবং ম্যালেরিয়া নিয়ন্ত্রণের জন্য একটি যুগান্তকারী পদক্ষেপ। এটি প্রতি বছর হাজার হাজার প্রাণ রক্ষা করবে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply