নাটোরে মাছ উৎপাদনের নতুন সম্ভাবনা

|

প্রযুক্তির সহায়তায় পুকুরে মাছ উৎপাদনের নতুন সম্ভাবনার দুয়ার খুলেছে নাটোরে। ইনপন্ড রেসওয়ে সিস্টেম বা আইপিআরএস প্রযুক্তির মাধ্যমে পুকুরে একাধিক চেম্বার করে চলছে মাছ চাষ। মার্কিন যুক্তরাষ্ট্রের অত্যাধুনিক এই প্রযুক্তির মাধ্যমে অল্প জায়গায় কম খরচে অধিক মাছ উৎপাদন সম্ভব।

নাটোর শহরতলির জাঠিয়ান ভবানীপুর এলাকায় প্রায় ১৪ বিঘা জমিতে চলছে আইপিআরএস পদ্ধতিতে মাছ চাষ। এই পদ্ধতিতে একটি পুকুরে একাধিক চেম্বার থাকে। যন্ত্রের সাহায্যে চেম্বারগুলোতে তৈরি করা হয় নদীর মতো কৃত্রিম স্রোত। প্রতিনিয়ত পাম্পের সাহায্যে তুলে ফেলা হয় বর্জ্য। অক্সিজেন সরবরাহ ভালো থাকায় এবং স্রোতের কারণে মাছ দ্রুত বেড়ে ওঠে। এই পদ্ধতিতে ৩ থেকে ৪ মাসের মধ্যে প্রতিটি চেম্বারে ২২ থেকে ৩২ টন মাছ উৎপাদন করা সম্ভব। পাঁচ বছরেও পুকুরের পানি পরিবর্তনের প্রয়োজন হয় না এই পদ্ধতিতে।

এই পদ্বতিতে মাছ চাষে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সংযোগ থাকতে হয়। তাই বিদ্যুৎ খরচ কমানোর দাবি রাজশাহী ২ এর সংসদ সদস্য ফজলে হোসেন বাদশার।

প্রায় প্রতিদিনই নতুন আইপিআরএস প্রযুক্তি মাছ চাষের প্রক্রিয়া সম্পর্কে ধারণা নিতে দুরদুরান্ত থেকে নাটোরে আসছেন চাষীরা। আমেরিকার একটি কোম্পানির সহায়তায় চাঁপাইনবাবগঞ্জের পর নাটোরে আইপিআরএস পদ্ধতিতে মাছ চাষের এই প্রকল্প শুরু হয়েছে।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply