একটি ঝুলন্ত সেতু পাল্টে দিলো জীবনযাত্রা

|

বান্দরবানে সাঙ্গু নদীর উপর ১১০ মিটারের একটি ঝুলন্ত সেতু পাল্টে দিয়েছে দুর্গম অঞ্চল বড় মদকের চিত্র। নদী পারাপারে দীর্ঘদিনের ভোগান্তি লাঘব হওয়ায় হাসি ফুটেছে ১৫ গ্রামের মানুষের মুখে। ঘণ্টার পর ঘণ্টার পরিবর্তে এখন গন্তব্যে পৌঁছানো যাচ্ছে মাত্র ৫ মিনিটে।

সাঙ্গু নদীর ওপর দৃষ্টিনন্দন সেতুটি পাল্টে দিয়েছে বান্দরবান শহর থেকে ১২০ কিলোমিটার দুরে থানচির বড় মদক এলাকার দৃশ্যপট। ২ কোটি টাকা ব্যয়ে নির্মিত দেশের ২য় বৃহত্তম এই ঝুলন্ত সেতুটির দৈর্ঘ্য ১১০ মিটার, প্রস্থ ১.৮ মিটার।

সেতুটির নির্মাণের পর দুর্ভোগ লাঘব হয়েছে অন্তত ৫ হাজার মানুষের। সেতুটি হওয়ার আগে এ এলাকাটি শুধু দুর্গমই ছিল না, ছিল ঝুঁকিপূর্ণও। একসময় এখানে প্রায়ই ঘটতো নৌকাডুবির মতো ঘটনা।

জুমিয়া নামে স্থানীয় ক্ষুদ্র নৃগোষ্ঠীর সদস্যরা জানান, সেতুর অভাবে যাতায়াতে ভোগান্তি ছিলো নিত্যদিনের বিষয়। বর্ষায় নদীর স্রোত বেশি থাকায় স্কুলে যেতে পারতো না শিক্ষার্থীরা। তবে এখন সেরকম সমস্যা নেই।

দুর্গম অঞ্চলে এমন সেতু নির্মাণ অবকাঠামোগত পরিবর্তনের পাশাপাশি উৎপাদিত ফসল পরিবহন ও যোগাযোগ ব্যবস্থা সহজ হবে মনে করছেন রেমাক্রি ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মুই সুই থুই মারমা। একই আশা বান্দরবান পাবর্ত্য জেলা পরিষদ সহকারি প্রকৌশলী লেলিন চাকমারও।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply