জয়ের পুঁজিই পেল না বোলাররা

|

ব্যাটসম্যানদের ব্যর্থতায় মাত্র ৮৫ রানের পুঁজি পেয়েছিল মোস্তাফিজ-মিরাজরা। তাতে কি আর অস্ট্রেলিয়াকে বধ করা যায়? চট্টগ্রামে টেস্টে ৭ উইকেটের পরাজয় মেনে নিতে হলো বাংলাদেশকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্ট জয়ের সাফল্য আরও বড় কিছুর স্বপ্ন দেখাচ্ছিল। প্রথম টেস্ট সিরিজ জয়ও খুব কঠিন কিছু মনে হচ্ছিল না। কিন্তু নিজেদের দোষেই সেই সুযোগ হাতছাড়া করল টাইগাররা। এগিয়ে থেকেও নিজের করে নিতে পারল না ট্রফিটা।

নাথান লায়নের স্পিন জাদুতে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৫৭ রানেই গুটিয়ে গেছে বাংলাদেশ। ৬০ রান দিয়ে ৬ উইকেট শিকার করেছেন নাথান লায়ন।

দিনের শুরুটা ভালোই করেছিল টাইগাররা। স্কোরবোর্ডে আর কোনো রান যোগ করার আগেই অস্ট্রেলিয়ার শেষ উইকেটের পতন ঘটায় তারা। ৭২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের শুরুতেই ছন্দপতন ঘটে বাংলাদেশের। দলীয় ১১ রানে সৌম্য সরকার সাজঘরে ফেরেন। এরপর দ্রুতই তামিম, ইমরুল, সাকিব ও নাসিরকে হারিয়ে ৫ উইকেটে ৪৩ হয়ে যায় টাইগারদের স্কোর!

এরপর মুশফিক-সাব্বিরের ৫৪ রানের জুটিতে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে বাংলাদেশ। ২৪ রানে সাব্বির আউট হয়ে গেলে ওয়ানডাউনে বাংলাদেশের সবচেয়ে সফল টেস্ট ব্যাটসম্যান মুমিনুল ক্রিজে আসেন। ৮ নম্বরে নেমে মুশফিকের সাথে জুটি গড়ার চেষ্টা করেন। তবে শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ১৫৭ রানের বেশি জমা করতে পারেনি বাংলাদেশ।

ক্যারিয়ার সেরা বোলিং করে দুই ইনিংসে ১৩ উইকেট নেয়া লায়নই থামিয়ে দিল বাংলাদেশের বড় সংগ্রহের আশা। চট্টগ্রামে জয়ের ফানুস ওড়াতে হলে অস্ট্রেলিয়াকে ৮৫ রানে আটকে দিতে হবে। বোলারদের অসম্ভব এক সমীকরণেই ফেলে দিল বাংলাদেশের লম্বা ব্যাটিং লাইনআপ!

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply