পৃথিবীর সবচেয়ে সুখী মানুষ যারা

|

সুখের সংজ্ঞা কী? এ প্রশ্নের উত্তর দেয়া খুব সহজ নয়। গানের কলিতেও উঠে এসেছে-‘সুখ তুমি কী বড় জানতে ইচ্ছে করে’। তবে একটি গবেষণা প্রতিবেদন বলছে পৃথিবীর সবচেয়ে সুখী মানুষরা ফিনল্যান্ডে থাকে।

ভৌগোলিক কারণে দীর্ঘায়িত শীতকাল এবং সূর্যালোক কম পাওয়ার অতৃপ্তি থাকলেও, প্রাত্যহিক জীবনরে সবচেয়ে সুখী ফিনল্যান্ডের মানুষ। জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট সলিউশনস নেটওয়ার্কের (এসডিএসএন) বার্ষিক প্রতিবেদনে স্ক্যান্ডেনেভিয়ান দেশটির সুখের চিত্র উঠে এসেছে।

বুধবার প্রকাশিত এই তালিকায় সবচেয়ে অসুখী দেশ হিসেবে সবার শেষে স্থান পেয়েছে আফ্রিকার দেশ বুরুন্দি। ১৫৬টি দেশের এই তালিকায় বাংলাদেশ রয়েছে ১১৫তম স্থানে। অবনমন ঘটেছে যুক্তরাষ্ট্রের।

মাথাপিছু আয়, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য ও গড় আয়ু, সামাজিক স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা মতো কয়েকটি মানদণ্ডের ভিত্তিতে প্রতি বছর এই তালিকা করছে এসডিএসএন।

তালিকায় শীর্ষে থাকা ফিনল্যান্ডকে পয়েন্ট দেয়া হয়েছে ৭ দশমিক ৬৩। সামাজিক নিরাপত্তা, শিশুদের প্রতি যত্ন, মানসম্মত শিক্ষা প্রতিষ্ঠান ও বিনা খরচে চিকিৎসার মতো বিষয়গুলো তাদের পয়েন্ট বাড়িয়েছে। যুক্তরাষ্ট্র থেকে ফিনল্যান্ডে পাড়ি জমানো ব্রায়ানা ওয়েনস নামের এক ব্যক্তি রয়টার্সকে বলেছেন, আমি তো আমেরিকান বন্ধুদের মজা করে বলি, আমরা যে আমেরিকার স্বপ্ন দেখি সেটি ফিনল্যান্ডে আছে।

null

সুখী মানুষের তালিকায় তাদের পরের স্থানগুলোতে রয়েছে নরওয়ে, ডেনমার্ক, আইসল্যান্ড, সুইজারল্যান্ড, নেদারল্যান্ডস, কানাডা, নিউজিল্যান্ড, সুইডেন, ও অস্ট্রেলিয়া।

বাংলাদেশের পয়েন্ট ৪ দশমিক ৫০। তালিকায় দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে পাকিস্তান রয়েছে ৭৫তম স্থানে (পয়েন্ট ৫ দশমিক ৪৭), ভুটান ৯৭তম স্থানে (৫ দশমিক ০৮), নেপাল ১০৮তম স্থানে (৪ দশমিক ৮৮ পয়েন্ট), শ্রীলঙ্কা ১১৬তম স্থানে (৪ দশমিক ৪৭ পয়েন্ট), ভারত ১৩৩তম স্থানে (৪ দশমিক ১৯ পয়েন্ট), মিয়ানমার ১৩০তম স্থানে (৪ দশমিক ৩০ পয়েন্ট)। অর্থাৎ দক্ষিণ এশিয়ার মধ্যে পাকিস্তানই সবচেয়ে সুখী মানুষের দেশ!

যমুনা অনলাইন: টিএফ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply