ভারত থেকে রাষ্ট্রদূত ফিরিয়ে নিয়েছে পাকিস্তান

|

NEW DELHI, INDIA - MARCH 18: Sohail Mahmood during the 174th anniversary celebrations of the Independence of the Dominican Republic, at Leela Palace, on March 18, 2018 in New Delhi, India. One could witness that the Latin American culture is all about getting in the groove, as guests swayed in their salsa moves to popular Spanish tracks such as Despacito and Mi Gente. The icing on the cake were Latin delicacies served through the evening, such as churros and tacos, and specially curated cocktails. (Photo by Raajessh Kashyap/Hindustan Times via Getty Images)

দিল্লিতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার সোহেল মাহমুদকে ইসলামাবাদে ফিরিয়ে নেয়া হয়েছে। আজ বৃহস্পতিবার তাকে ফিরিয়ে নেয়া হয় বলে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে জানিয়েছে দেশটির গণমাধ্যম। পাকিস্তানি গণমাধ্যমেও একই তথ্য নিশ্চিত করা হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, পাকিস্তান কূটনীতিকরা ভারতে হেনস্তার শিকার হচ্ছেন বলে অভিযোগ করেছে ইসলামাবাদের। তবে ভারত ওই অভিযোগ অস্বীকার করেছে। পাকিস্তানে নিযুক্ত ভারতীয় কূটনীতিকদেরই বরং হেনস্তা করা হচ্ছে বলে নয়াদিল্লি জানিয়েছে।

ডন জানিয়েছে, দিল্লিতে পাকিস্তানি কূটনীতিকরা হেনস্তার শিকার হচ্ছেন বলে কয়েক দিন আগেই ইসলামাবাদ অভিযোগ করেছিল। সম্প্রতি পাকিস্তানি ডেপুটি হাইকমিশনারের গাড়িকে ধাওয়া ও তাকে রাস্তায় গালিগালাজ করা হয় বলে দাবি ইসলামাবাদের। এছাড়া স্কুলে যাওয়ার পথে দিল্লিতে হেনস্তার শিকার পাক কূটনীতিকদের সন্তানরাও।

এর আগে ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় ডেপুটি হাইকমিশনার জে পি সিংহকে বুধবার তলব করেছিল পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়।

নয়াদিল্লির পক্ষ থেকে অবশ্য বলা হয়েছে, রাষ্ট্রদূত প্রত্যাহারের ঘটনা ‘রুটিন কাজ’। এতে কূটনীতিকদের হেনস্তার কোনো সংযোগ নেই। ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, দিল্লিতে বিদেশি কূটনীতিকরা যাতে নিরাপদে, সুরক্ষিতভাবে এবং আন্তরিক পরিবেশে কাজ করতে পারেন, ভারত সব সময় তার জন্য সচেষ্ট থাকে।’









Leave a reply