নিলামে উঠছে নেলসন ম্যান্ডেলার বিখ্যাত শার্ট-চশমা-চিঠি

|

ম্যান্ডেলার সেই বিখ্যাত মাদিবা শার্ট।

দক্ষিণ আফ্রিকার প্রয়াত বর্ণবাদবিরোধী কিংবদন্তি নেতা ও সাবেক প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলার ব্যক্তিগত কিছু জিনিসপত্র নিলামে উঠছে। সম্প্রতি ম্যান্ডেলার পরিবার এ নিলামের সিদ্ধান্ত নিয়েছে। জানা গেছে, নিলাম থেকে প্রাপ্ত অর্থ ম্যান্ডেলার সম্মানে নির্মিত একটি স্মারক বাগানে দান করা হবে। খবর রয়টার্সের।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত প্রায় ১০০ টি জিনিসপত্র নিলামে তোলা হবে। যার মধ্যে রয়েছে রঙিন প্যাটার্নের বিখ্যাত মাদিবা শার্টটিও। বিভিন্ন বিশেষ অনুষ্ঠানেই শুধু ওই শার্টটি পরতেন কিংবদন্তী এ নেতা। ১৯৯৮ এবং ২০০৩ সালে রানী এলিজাবেথের সাথে সাক্ষাতের সময়ও এ বিখ্যাত শার্টটি পরেছিলেন ছিলেন তিনি।

এছাড়াও ম্যান্ডেলাকে দেয়া সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং অন্য রাষ্ট্রপ্রধানদের দেয়া বিভিন্ন উপহার যেমন, চশমা, লেদার ব্রিফকেস এবং প্যান্ট রয়েছে নিলামের তালিকায়। ম্যান্ডেলার হাতে লেখা চার পৃষ্ঠার একটি চিঠিও রয়েছে নিলামের তালিকায়। যেটি ১৯৭৬ সালে রোবেন দ্বীপে বন্দি থাকা অবস্থায় কারাগারের কমান্ডিং অফিসারকে লিখেছিলেন ম্যান্ডেলা।

নেলসন ম্যান্ডেলার ব্যবহৃত চশমা।

জানা গেছে, আগামী ১১ ডিসেম্বর নিউইয়র্কভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান গার্নসি এই নিলাম আয়োজন করতে যাচ্ছে। অনলাইন ও সরাসরি এ নিলাম অনুষ্ঠিত হবে।

নেলসন ম্যান্ডেলার নিজের হাতে লেখা ঐতিহাসিক চিঠি।

উল্লেখ্য, দক্ষিণ আফ্রিকার ১৯৭৬ সালে ২০১৩ সালে ৯৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন নেলসন ম্যান্ডেলা ।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply