কুয়াকাটায় বৌদ্ধ ধর্মাবলম্বীদের প্রবারণা পূর্ণিমা উৎসব

|

যথাযোগ্য মর্যাদায় কুয়াকাটায় পালিত হয়েছে প্রবারণা পূর্ণিমা।

স্টাফ রি‌পোর্টার:

আত্মশুদ্ধি অর্জন ও অশুভকে বর্জন করে সত্য ও সুন্দরকে বরণে কুয়াকাটায় বৌদ্ধ ধর্মাবলম্বীরা পালন করছেন তাদের অন্যতম ধর্মীয় উৎসব প্রবারণা পূর্ণিমা।

আজ বুধবার (২০ অক্টোবর) সকাল সাতটায় পঞ্চশীল ও অষ্টশীল প্রার্থনা এবং বুদ্ধপূজার মধ্য দিয়ে দিনটির শুভ সূচনা করা হয়। পরে বুদ্ধের স্মরণে বিভিন্ন ফল ও হরেক রকমের পিঠাপুলি বৌদ্ধ ভিক্ষুকে প্রদান করেন বৌদ্ধধর্মের বয়স্ক নারী-পুরুষ ও শিশুরা।

এ উৎসবকে ঘিরে রাখাইন পাড়াগুলোতে বিরাজ করছে এক উৎসব মুখর পরিবেশ। বৌদ্ধ বিহারগুলোতে সমাবেশ ঘটেছে বৌদ্ধভিক্ষুসহ রাখাইন নর-নারীদের। দিনব্যাপী উৎসবের মধ্যে সন্ধ্যায় ফানুস উড়িয়ে দিনটিকে স্বরনীয় করে রাখেন বৌদ্ধ ধর্মাবলম্বীরা।

জানা গেছে কুয়াকাটা কেরানীপাড়া, গোড়া আমখোলা পাড়া, মিশ্রিপাড়া, কালাচাঁদপাড়া, নয়াপাড়া, তুলাতলীপাড়াসহ ১০টি বৌদ্ধপাড়া একযোগে দিনটি উদযাপন উপলক্ষে নানা ধরনের কর্মসূচি পালন করছে।

আড়াই হাজার বছর আগে গৌতম বুদ্ধ বুদ্ধত্ব লাভের পর আষাঢ়ী পূর্ণিমা থেকে আশ্বিনী তিথি পর্যন্ত তিন মাস বর্ষাবাস পালন শেষে প্রবারণা উৎসবের প্রবর্তন করেন। প্রবারণা পূর্নিমার পরদিন থেকে এক মাস প্রতিটি বৌদ্ধবিহারে শুরু হয় কঠিন চীবরদান উৎসব।

মিশ্রিপাড়ার মন্দিরের পুরোহিত উত্তম ভিক্ষু জানান, বৌদ্ধ ভিক্ষুরা তিন মাস বর্ষাব্রত পালনের পর তিন মাসের যে পূর্ণিমাতে শেষ হয় সেটাই প্রবারনা পূর্ণিমা। প্রবারণা অর্থ হলো আহবান করা। অর্থাৎ যদি আমার কোন ভুল ত্রুটি, অপরাধ, পাপ, অকুশল হয়ে থাকে তাহলে আপনারা আমাকে সত্য ও ন্যায়ের পথে চলার পথ দেখিয়ে দিন বলে একে অপরকে আহবান করা হয়।

/এসএইচ


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply