রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় সরকার ব্যর্থ: মির্জা ফখরুল

|

রোহিঙ্গা পরিস্থিতি মোকাবেলায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে সরকার, অভিযোগ বিএনপি’র। বাংলাদেশে অনুপ্রবেশ করা রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দেয়ার পাশাপাশি সমস্যা সমাধানে কূটনৈতিক তৎপরতা আরও জোরদার করার আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল।

মিয়ানমারের রাখানেই রোহিঙ্গা হত্যা, নির্যাতনের প্রতিবাদে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত সারা দেশে মানববন্ধন কর্মসূচিতে দলটির নেতারা একথা বলেন। জাতীয় প্রেসক্লাবের সামনে কেন্দ্রীয়ভাবে আয়োজিত মানববন্ধনে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ সিনিয়র নেতারা বক্তব্য রাখেন। এসময় তারা বলেন, এ সরকারের জনপ্রতিনিধিত্ব না থাকার কারণে মিয়ানমারের বিরুদ্ধে জোরালো কোনো পদক্ষেপ নিতে পারছে না।

রোহিঙ্গাদের ওপর নির্যাতন-নিপীড়ণের প্রতিবাদে, পূর্ব ঘোষিত কর্মসূচি পালন করতে জাতীয় প্রেসক্লাবের সামনে সমবেত হন বিএনপি নেতা-কর্মীরা। ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণের পাশাপাশি বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরাও যোগ দেন। সবমিলিয়ে মানববন্ধন পরিনত হয় ছোটখাট জনসমাবেশে। কর্মসূচিতে বিএনপি নেতারা বলেন, মানবিকতার খাতিরে যেমন আশ্রয় দিতে হবে, তেমনি কূটনৈতিক তৎপরতায় রোহিঙ্গাদের ফিরিয়ে নেয়া নিশ্চিত করতে হবে।

এদিকে, কেন্দ্রের পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে প্রতিবাদ কর্মসূচি পালন করেছে বিএনপি ও সহযোগি সংগঠনগুলো। কয়েক জায়গায় পুলিশি বাধায় পণ্ড হয় কর্মসূচি।

খাগড়াছড়ির ভাঙ্গাব্রিজ এলাকায় সমবেত নেতাকর্মীরা পুলিশের বাধার মুখে পড়েন। কথা কাটাকাটির এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ করে ছত্রভঙ্গ করে দেয় বিক্ষোভকারীদের।

বিক্ষোভ-সমাবেশে অংশ নেন ব্রাহ্মণবাড়িয়ার জেলা বিএনপি’র নেতাকর্মীরাও। তাদের কর্মসূচিতেও বাধা দেয় পুলিশ। আটক করা হয় জেলা বিএনপি’র মানবাধিকার বিষয়ক সম্পাদকসহ ও শ্রমিক দলের এক নেতাকে।

রোহিঙ্গা মুসলিমদের ওপর নির্যাতন বন্ধের দাবিতে বগুড়ায় বিএনপি’র কর্মসূচিকে কেন্দ্র সতর্ক অবস্থান নেয় আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। মহাসড়কে তৈরি করে ব্যারিকেড। তবে রাজপথে দেখা যায়নি বিএনপি নেতা-কর্মীদের।

বরিশালে মানববন্ধন করে বিএনপি নেতা-কর্মীরা। একই স্থানে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যরাও একই কর্মসূচি পালন করে। এসময় রোহিঙ্গাদের ওপর অমানবিক নির্যাতন বন্ধে আন্তর্জাতিক মানবাধিকার সংগঠনগুলোকে এগিয়ে আসার আহ্বান জানানো হয়।

এছাড়া নাটোর, টাঙ্গাইল ও ফরিদপুরেও মানববন্ধন, বিক্ষোভ-সমাবেশ হয়েছে।

যমুনা অনলাইন: টিএফ









Leave a reply