বন্ধ হওয়ার হুমকিতে থাইল্যান্ডের স্ট্রিটফুড

|

ছবি: সংগৃহীত

স্ট্রিটফুডের জন্য বিশ্ববিখ্যাত থাইল্যান্ড। করোনাকালে ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়েছে দেশটির অর্থনীতি। মহামারিটির কারণে বন্ধ হওয়ার হুমকিতে পড়েছে দেশটির স্ট্রিটফুড। আর্থিক ক্ষতিতে নাজুক অবস্থায় ব্যবসায়ীরা। বহু থাইবাসী ছেড়ে দিচ্ছেন কয়েক দশকের পারিবারিক ব্যবসা।

স্ট্রিটফুডের জন্য দেশটির রাজধানী ব্যাংককের চায়না টাউন এলাকার রয়েছে বিশেষ জনপ্রিয়তা। এখানেই গত ৫০ বছর ধরে ফাস্টফুডের ব্যবসা করছেন আদুলুইচ তাংসুপমানে নামে এক ব্যবসায়ী। তার খাবারের দোকান বেশ জনপ্রিয়। দীর্ঘ পাঁচ দশক ধরে তাদের রমরমা ব্যবসা। কিন্তু এ বছরের জুলাইয়ে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন আদুলুইচের বাবা। তারপর থেকেই ব্যবসার হাল ধরেন তিনি। শুধু তারাই নন, কয়েকজন স্বনামধন্য খাবার ব্যবসায়ীর মৃত্যুতে রীতিমতো হুমকির মুখে ব্যাংককের স্ট্রিট ফুড।

তবে তিনি বলেন, যেভাবেই হোক ব্যবসাটি চালিয়ে যাবো। দোকানটিকে আমার বাবা সবচেয়ে বেশি ভালোবাসতেন। তার প্রতি ভালোবাসার থেকেই দোকানটি চালু রাখতে চাই।

সম্প্রতি সেখানকার ৭ জন ব্যবসায়ী মারা গেছেন করোনায়। অনেক উত্তরসূরী লকডাউন পরবর্তী সময়ে ব্যবসা চালিয়ে যাচ্ছেন। তবে বেশিরভাগই গুটিয়ে নিচ্ছেন পারিবারিক দোকান, ভুগছেন দোলাচলে।

পিয়াকর্ণ কর্নপালুয়েক নামে চায়না টাউনের আরও এক ব্যবসায়ী বলেন, দোকানটি আমার মা-খালার আমল থেকে চলে আসছে। চায়না টাউনে ঘুরতে এসে এখানে নুডুলস খায় না এমন মানুষের সংখ্যা কম। এখন অনেকেই বলেন, আমার বানানো খাবারের স্বাদ মায়ের খাবারের মতো। তারা ব্যবসাটি বন্ধ না করার অনুরোধ জানান।

তবে, নভেম্বর থেকে পর্যটক যাতায়াত শুরু হলে আবারও ব্যবসা চাঙ্গা হওয়ার ব্যাপারে আশাবাদী সবাই।


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply