পাকিস্তানের আফগান দূতাবাসে কূটনীতিক নিয়োগ তালেবানের!

|

ছবি: সংগৃহীত।

কাবুল নিয়ন্ত্রণের দুই মাসের মাথায়ও কোনো দেশের স্বীকৃতি পায়নি তালেবান। স্বীকৃতি অর্জনে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে তারা। তবে শোনা যাচ্ছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের দূতাবাসে এরই মধ্যে কাজ শুরু করেছে তালেবান কূটনীতিকরা।

কাবুল নিয়ন্ত্রণ নিয়ে শুরু থেকে পাশে থাকলেও, প্রকাশ্যে তালেবানি সরকারকে স্বীকৃতি দেয়নি পাকিস্তান। তাই তালেবান কীভাবে দেশটিতে কূটনীতিক নিয়োগ দিলো তা নিয়ে উঠেছে জোর প্রশ্ন।

মার্কিন সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকার প্রতিবেদনে সম্প্রতি এ তথ্য উঠে এসেছে। সেখানে বলা হয়েছে, পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে আফগানিস্তান বিষয়ক দূতাবাসে কাজ শুরু করেছে তালেবান। পাশাপাশি, পাকিস্তানের অন্যান্য শহরের সংশ্লিষ্ট কনস্যুলেটেও আনাগোনা শুরু হয়েছে তালেবান কূটনীতিকদের।

পাকিস্তানের পক্ষ থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছে ভয়েস অব আমেরিকা। বলা হয়, কাবুলে অবস্থিত পাকিস্তানের দূতাবাসের রাষ্ট্রদূত মনসুর খান তালেবান কূটনীতিকদের ভিসা অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন।

ইসলামাবাদ দূতাবাসে তালেবান কর্মকর্তাদের পাঠানো একটি নোটিশের কপিও হাতে পেয়েছে ভয়েস অব আমেরিকা। এ থেকে নিশ্চিত করেই বলা যাচ্ছে, স্বীকৃতি না দিলেও তালেবানের কূটনীতিকদের দূতাবাসে কাজের অনুমতি দিয়েছে পাকিস্তান। তাই এখন প্রশ্ন আসছে, তবে কি তালেবানকে অতি শিগগিরই আনুষ্ঠানিক স্বীকৃতি দিতে চলেছে পাকিস্তান?


সম্পর্কিত আরও পড়ুন




Leave a reply